Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

জবির আধুনিক মেডিকেল সেন্টার স্থাপনে দীর্ঘসূত্রিতা

জানুয়ারি ১৫, ২০২১, ১০:৩০ এএম


জবির আধুনিক মেডিকেল সেন্টার স্থাপনে দীর্ঘসূত্রিতা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের উন্নত চিকিৎসা সেবা নিশ্চিতের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের রফিক ভবনের নিচতলায় তৈরী হচ্ছে আধুনিক মেডিকেল সেন্টার। তিন কক্ষ বিশিষ্ট অত্যাধুনিক মেডিকেল সেন্টারের কার্যক্রম তিন দফা মেয়াদ বাড়িয়ে আগামী ফেব্রুযারিতে শেষ হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৗশলী ইঞ্জিনিয়ার হেলাল উদ্দিন পাটোয়ারী।

সরেজমিনে দেখা যায়, তিনটি রুমের মধ্যে একটি মাত্র রুমের টাইলসের কাজ শেষ হয়েছে। প্রত্যেকটা রুমের রং এর কাজ এবং অত্যাধুনিক যন্ত্রপাতি আনার কাজ এখনো বাকি রয়েছে। মাত্র কয়েকজন শ্রমিক টাইলস ও রংয়ের কাজ করছেন। এখনো বাকি রয়েছে অত্যাধুনিক যন্ত্রপাতি বসানোর কাজও। গত ডিসেম্বরের মধ্যে মেডিকেল সেন্টারের কাজ শেষ হওয়ার কথা। কিন্তু উক্ত কাজের দায়িত্ব পাওয়া ঠিকাদারি প্রতিষ্ঠানের স্লথ কাজের গতিতে জানুয়ারি মাসেও অর্ধেকের বেশি কাজ অসম্পূর্ণ রয়ে গেছে।

জানা যায়, বিশ হাজার  শিক্ষার্থীর জন্য পুরাতন মেডিকেল সেন্টারটি অপ্রতুল ও অপর্যাপ্ত। গত বছরের জুলাই মাসে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত অনুয়ায়ী মেডিকেল সেন্টারকে সম্প্রসারণের জন্য বিশ্ববিদ্যালয়ের রফিক ভবনের নিচতলা নির্ধারণ করা হয়। সেখানে ডাক্তারদের বসার জন্য আলাদা জায়গা, প্যাথলজিক্যাল ল্যাব এবং ছেলে মেয়েদের জন্য আলাদা ওয়ার্ড করা হচ্ছে। শিক্ষার্থীদের জন্য প্যাথলজিক্যাল সেবার মধ্যে ব্লাড টেস্ট সহ বিভিন্ন পরীক্ষার যন্ত্রপাতি ও ব্যবস্থা থাকবে। এছাড়াও আইসিইউয়ের আদলে একটি এসি কক্ষ স্থাপন করা হবে। তারই ধারাবাহিকতায় রফিক ভবনের নিচ তলায় অত্যাধুনিক মেডিকেল সেন্টার স্থাপনের কাজ শুরু হয় গত অক্টোবরে। 

মেডিকেল সেন্টার নির্মাণ কাজের অগ্রগতি সম্পর্কে ঠিকাদার কর্মকর্তা হিমেলুর রহমান আমার সংবাদকে বলেন, নতুন মেডিকেল সেন্টার এবং রেজিস্ট্রার দপ্তরের জন্য নির্ধারিত কক্ষগুলোতে দ্রুত কাজ চলছে। শ্রমিকরা তাদের কাজ নিয়মিত করে যাচ্ছে। ইতোমধ্যেই প্রায় ৬০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। খুব শীঘ্রই মেডিকেল সেন্টারের যাবতীয় কাজ সম্পন্ন হবে বলে আশা করা যায়।

এ বিষয়ে প্রধান প্রকৌশলী মো. হেলাল উদ্দিন পাটোয়ারী আমার সংবাদ কে বলেন, আমি দায়িত্ব নেওয়ার আগেই এই কাজ শুরু হয়েছে। মেডিকেল সেন্টারের কাজ পাওয়া ঠিকাদারি প্রতিষ্ঠানের মেয়াদ ছিলো ২২ ডিসেম্বর। কিন্তু কাজ শেষ না হওয়ায় তাদের সময় জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এখন টাইলস ও রংয়ের কাজ চলছে। আমরা আশা করছি ফেব্রুয়ারিতে কাজ শেষ হবে।

আমারসংবাদ/কেএস