Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

‘জানোয়ার’ সিনেমায় ফাতিমা রূপে শাম্মী

বিনোদন প্রতিবেদক

জানুয়ারি ১২, ২০২১, ০১:২০ পিএম


‘জানোয়ার’ সিনেমায় ফাতিমা রূপে শাম্মী

ছিলেন শিক্ষিকা। তার মধ্যে সংষ্কৃতি অঙ্গনে নিজেকে আলোকিত করার প্রতিভা দেখেছিলেন সহকর্মী সঙ্গীত শিল্পী তিমির নন্দী। তিনিই একদিন নিয়ে যান দেশ টিভিতে, বাকের ভাই খ্যাত কিংবদন্তি অভিনেতা আসাদুজ্জামান নূরের কাছে। সেই চ্যানেলেরই ‘দূরপাঠ’ অনুষ্ঠান উপস্থাপনার মধ্য দিয়ে লাইট-ক্যামেরার জগতে যাত্রা শুরু। 

বলছিলাম হালের আলোচিত অভিনেত্রী এলিনা শাম্মীর কথা। জীবনে চলার পথে ভীষণ আশাবাদী আর স্বপ্নবাজ এই মানুষটি অনায়াসে অতীত স্বীকার করতে ভালোবাসেন। আগামীকাল ১৪ জানুয়ারি সিনেমাটিক’এ মুক্তি পাবে তার নতুন সিনেমা ‘জানোয়ার’। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত রায়হান রাফি পরিচালিত চলচ্চিত্রটিতে তিনি অভিনয় করেছেন ফাতিমা চরিত্রে। সিনেমাটির গল্পে খুবই গুরুত্বপূর্ণ একটি চরিত্র ফাতিমা। সিনেমাটিতে শাম্মীর সাথে যারা অভিনয় করেছেন তাদের প্রত্যেকেরই ভাষ্য; ফাতিমা চরিত্রে দুর্দান্ত অভিনয় করেছেন এলিনা। এর আগেও তার অভিনীত বেশকিছু সিনেমা মুক্তি পেয়েছে। তবে ‘জানোয়ার’ নিয়ে উচ্ছ্বাসের মাত্রাটা ভিন্ন। এই সিনেমাটি নিয়ে ভীষণ আশাবাদি তিনি। 

শাম্মী বলেন, ‘একটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এই চলচ্চিত্রটি। এই সিনেমার মাধ্যমে যে ম্যাসেজটা দেয়ার চেষ্টা করা হয়েছে তাতে যদি একজন মানুষও নিজেকে পরিবর্তন করে তাহলেই আমাদের সবার শ্রম সার্থক হবে। আমরা চাই আমাদের সমাজ ধর্ষণ মুক্ত হোক। সবাই এই ব্যাপারে সচেতন হোক।’

তিনি জানান, এক সময় উপস্থাপনায় বেশি ব্যস্ত থাকলেও অভিনয়ই তার এখন পেশা। তবে বিশেষ বিশেষ দিবসের বিশেষ অনুষ্ঠানেও উপস্থাপনা করেন তিনি। শাম্মী মনে করেন, একাগ্রতা, বিনয় আর সততা থাকলে একজন মানুষ তার লক্ষ্যে পৌঁছাবেই। একই সাথে অভিনয়ের জন্য যেমন অভিনয় জানা জরুরী ঠিক তেমনি উপস্থাপনার জন্য বাচনভঙ্গি, শুদ্ধ উচ্চারণ, শব্দ চয়ন সম্পর্কে ধারণা এবং পরিমিতি বোধটা থাকা জরুরী।

২০১৪ সালে মুক্তি পাওয়া শাহ আলম কিরন পরিচালিত ‘৭১’এর মা জননী’ সিনেমায় অভিনয় দিয়ে বড় পর্দায় নাম লেখান খুলনার মেয়ে এলিনা শাম্মী। পরবর্তীতে তিনি ‘স্বর্গ থেকে নরক’, ‘আমরা একটি সিনেমা বানাবো’, ‘লোনী’, ‘গন্তব্য’, ‘৫৭০’ সিনেমায় অভিনয় করেন। ইতোমধ্যেই চুক্তিবদ্ধ হয়েছেন পঙ্কজ পালিতর ‘একটি না বলা গল্প’ এবং ইফতেখার শুভর ‘মুখোশ’ সিনেমায়। এর পাশাপাশি নিয়মিত অভিনয় করছেন এনটিভি’র ‘পরের মেয়ে’, চ্যানেল আইয়ের ‘সিম্পলের মধ্যে গর্জিয়াস’ ও বিটিভির ‘লকেট’ ধারাবাহিকে। 


আমারসংবাদ/এমএ