Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

আমাদের একজন দিলদার ছিলেন

বিনোদন ডেস্ক

জানুয়ারি ১৪, ২০২১, ০৮:৫০ এএম


আমাদের একজন দিলদার ছিলেন

দুধ চায়ে যেমন আলাদা স্বাদের তড়কা লাগায় আদা, তেমনই থ্রিলার হোক কিংবা রোমান্টিক যে কোনো সিনেমার গল্পকে আকর্ষনীয় করে তোলে কমেডি চরিত্র গুলো। বাংলা সিনেমায় সেই আদার স্বাদ ছিল দিলদার। তার হাস্যরত্মক অভিনয় দিয়ে গোমরা মুখেও ফুটিয়েছেন হাসি।

একটা সময় ছিল যখন দিলদার ছাড়া বাংলা সিনেমা যেন ঠিক জমে উঠতো না। কিছু কিছু সিনেমা শুধু দিলদারের অভিনয়ের জন্যেই দর্শকপ্রিয়তা লাভ করেছে। 

১৯৪৫ সালের ১৩ জানুয়ারি চাঁদপুরে জন্মগ্রহণ করেন দিলদার। চলচ্চিত্রে এই গুণী অভিনেতার আগমন হয় ১৯৭২ সালে 'কেন এমন হয়' সিনেমার মধ্যে দিয়ে। ধীরে ধীরে অপ্রতিদ্বন্দ্বী কৌতুক অভিনেতার আসন দখল করে নেন তিনি। 

সেই সময় দিলদারের জনপ্রিয়তা এতটাই তুঙ্গে ছিল যে, তাকে নায়ক করেই নির্মাণ করা হয়েছিল ‘আব্দুল্লাহ’ নামে একটি চলচ্চিত্র। এমন অনেক সিনেমা ছিল যে সিনেমার স্ক্রিপ্ট আলাদা ভাবে লেখা হতো তার জন্য। 

দিলদারের অভিনীত অন্যান্য চলচ্চিত্রের মধ্যে ‘বেদের মেয়ে জোসনা’ ‘বিক্ষোভ’, ‘অন্তরে অন্তরে’, ‘কন্যাদান’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘সুন্দর আলী জীবন সংসার’, ‘স্বপ্নের নায়ক’, ‘আনন্দ অশ্রু’, ‘শান্ত কেন মাস্তান’ 'গাড়িয়াল ভাই', 'অচিন দেশের রাজকুমার', 'প্রেম যমুনা', 'বাঁশিওয়ালা' ইত্যাদি উল্লেখযোগ্য। 

'তুমি শুধু আমার' চলচ্চিত্রের জন্যে ২০০৩ সালে সেরা কৌতুক অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন দিলদার। 

পর্দায় আনন্দ ফেরি করে কোটি কোটি দর্শকদের হৃদয়ে জায়গা করে নেওয়া এই গুণী অভিনেতা ২০০৩ সালে সবাইকে কাঁদিয়ে চিরতরে বিদায় নেন পৃথিবী থেকে। মৃত্যুর পরও এই অভিনেতা রাজ করছেন দর্শক হৃদয়ে। চলচ্চিত্রের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে দিলদারের নাম। 

আমারসংবাদ/এডি