Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

পরিবার ছেড়েছেন, তবু গান ছাড়েননি পাগলা সোহরাব

জানুয়ারি ১১, ২০২১, ০৪:৪৫ এএম


পরিবার ছেড়েছেন, তবু গান ছাড়েননি পাগলা সোহরাব

আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান, সেদিন থেকে গানই জীবন, গানই আমার প্রাণ- এন্ড্রু কিশোরের এ গানের কথা যেন সোহরাব হোসনের জীবনের গল্প বলে। বাবার মুখে গান শুনে শুনেই গানের প্রতি ভালোবাসা তৈরি হয় তার। এরপর সঙ্গীতটাকেই সারা জীবনের সঙ্গী করে নিয়েছেন তিনি। হয়ে উঠেছেন সবার প্রিয় পাগলা সোহরাব।
 
বাবার হাত ধরেই গানের হাতেখড়ি হয় তার। বাবার অনুপ্রেণাতেই নিজে নিজেই শুরু করেন গানের চর্চা। গানে কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই তার। হেলালপুর পীরের দরবারেই করেছেন গানের চর্চা। তবু পাগলা সোহরাবের অসাধারণ প্রতিভা এবং গানের প্রতি ভালোবাসাই গান গাইতে জুগিয়েছে তার অনুপ্রেরণা। 

স্ত্রী এবং ২ পুত্র সন্তানকে নিয়ে খোকাসার মাঠপাড়ায় বাস করেন তিনি। জীবিকার তাগিদে কাজ করছেন খোকসার পৌরসভার বাজার আদায়কারী হিসেবে। পরিবার এবং সহকর্মী আকমল হোসেনের কাছ থেকেই পান পূর্ণ সহযোগিতা।
  
অনেক কর্মব্যস্ততার মধ্যেও একটু সুযোগ পেলেই বসিয়ে নেন গানের আসর।
 
এই গানের জন্য নিজের জীবনের অনেক মুল্যবান সময় ত্যাগ করেছেন তিনি। উদাসীমন নিয়ে মাঝে মাঝে ত্যাগ করেছেন সংসার, বন্ধুবান্ধবও। 

নিজের গায়কি প্রতিভা বিকাশের কোনো সুযোগ কারো মাধ্যেমে না পেলেও থেমে থাকেনি তার পথচলা। নানারকম প্রতিবন্ধকতা পেরিয়ে নিজ চেষ্টায় রাজধানী ঢাকায় এসে করেছেন গানের রেকর্ড। সাজিয়েছেন নিজের ইউটিউব চ্যানেল। 

সারা বিশ্বের কাছে নিজের গানকে ছড়িয়ে দিতেই ইউটিউবকে বেছে নিয়েছেন পাগলা সোহরাব। 

বাবা দাদার আমল থেকে চলে আসা গান নিজ গ্রামে এখন বিলুপ্তির পথে। তার মৃত্যুর পরও যেন গ্রামে সংস্কৃতির চর্চা চলমান থাকে এইটাই তার জীবনের একমাত্র লক্ষ্য। 

পাগলা সোহরাব একজন প্রকৃত শিল্পী। কণ্ঠের গানই তার জীবনের একমাত্র শক্তি। শিল্পী জীবনে তার শুধু একটিই ইচ্ছা মৃত্যুর পরেও যেন তিনি অমর হয়ে থাকেন তার গানের মধ্যে দিয়ে। 

[embed]<iframe width="727" height="409" src="https://www.youtube.com/embed/nABINPZGaxk" frameborder="0" allow="accelerometer; autoplay; clipboard-write; encrypted-media; gyroscope; picture-in-picture" allowfullscreen></iframe>[/embed]

আমারসংবাদ/এডি