Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

বেসিন না ডাস্টবিন!

জানুয়ারি ১১, ২০২১, ০৯:৪৫ এএম


বেসিন না ডাস্টবিন!

করোনা মহামারীতে বিধ্বস্ত পুরো বিশ্ব। প্রতিদিন প্রাণ হারাচ্ছে প্রায় লাখ লাখ মানুষ। বাংলাদেশেও এই মহামারির প্রভাব প্রকট। দেশের শীর্ষ হাসপাতাল ঢাকা মেডিকেল কলেজে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে দিন দিন। সেই সাথে বাড়ছে মৃত্যুর হারও। 

কিন্তু যেখানে করোনা থেকে বাঁচার প্রধান শর্ত পরিষ্কার পরিচ্ছন্নতা, সেখানে ঢাকা মেডিকেলের চিত্র বলছে ভিন্ন কথা। অপরিচ্ছন্ন এবং অস্বাস্থ্যকর পরিবেশেই চলছে চিকিৎসা। 

ঢাকা মেডিকেল কলেজের বর্হিবিভাগের সামনে বেসিনের উপর লেখা  "হাত ধুই, পরিচ্ছন্ন থাকি, দেশকে করোনা মুক্ত রাখি"- এই লেখা দেখে হাত ধুতে গেলেই ধোকা খেতে হবে যে কাউকে। কিছুটা অনলাইনে হাতের আংটি অর্ডার করে পেয়াজ পাওয়ার মতোই অবস্থা হবে।
 
প্লাস্টিকের কাপ, পানের পিক, থুথু, খালি পানির বোতল দিয়েই পূর্ণ বেসিন। সেই সাথে ছোপ ছোপ ময়লার স্তূপের রয়েছে আলাদা সংযোজন। বেসিনের সামনে দাঁড়িয়ে আপনাকে খানিকক্ষণ ভাবতে হবে সেটা বেসিন না ডাস্টবিন!
 
যেখানে অপরিচ্ছন্ন এই পরিবেশ দেখে সুস্থ মানুষেরও অসুস্থ হয়ে যাওয়ার কথা, সেখানে অবস্থানরত করোনা রোগীদের জীবন কতোটা ঝুঁকিপুর্ণ তা নিয়েই উঠছে প্রশ্ন?
 
ঢাকা মেডিকেলের এই নোংরা চিত্র নতুন না। করোনার আগেও এই অস্বাস্থ্যকর পরিবেশ নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। কিন্তু তা নিয়ে কর্তৃপক্ষের নেই কোনো মাথা ব্যাথা তখনও ছিল না আজও নেই। যার ফলে পরিবর্তনের দেখাও মিলেনি। 

কিন্তু এই করোনা মহামারি থেকে বাঁচার মূল মন্ত্রই যখন পরিষ্কার-পরিচ্ছন্নতা, তখন ঢাকা মেডিকেলের এই চিত্র শুধুই হতাশার। 

তাই এখন একটিই প্রশ্ন আওয়াজ তোলে, আর কতো প্রাণ হারানোর পর আমরা সচেতন হবো?

[embed]<iframe width="727" height="409" src="https://www.youtube.com/embed/nXCuJuhKrqg" frameborder="0" allow="accelerometer; autoplay; clipboard-write; encrypted-media; gyroscope; picture-in-picture" allowfullscreen></iframe>[/embed]

 

আমারসংবাদ/এডি