Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ভিন্ন স্বাদে বেগুন

জানুয়ারি ১৩, ২০২১, ০৮:৪০ এএম


 ভিন্ন স্বাদে বেগুন

বেগুন ভত্তা-ভাঁজি খেতে কী আর ভালো লাগে সব সময়। ভিন্ন স্বাদের খাবার খেতে যেমন ভালো লাগে, তেমনই ভিন্ন স্বাদের রান্না করতেও ভালো লাগে সবার। চাইলেই আনতে পারেন বেগুনের স্বাদে নতুনত্ব। খুব সহজেই কিছু ঘরোয়া উপাদান দিয়ে বানিয়ে ফেলতে পারেন ‘বেগুন-বেলে রোল’।

চলুন জেনে নেই রেসিপি-- 

প্রয়োজনীয় উপকরণ:

* ১ কাপ বেলে মাছ

* ২টি লম্বা বেগুন 

* ১ কাপ পোলাও

* ১ টেবিল চামচ লেবুর রস 

* ২ টেবিল-চামচ টমেটো সস

* ১ টেবিল চামচ কাঁচা মরিচ কুঁচি 

* ২ টেবিল চামচ রসুন কুঁচি 

* ১ কাপ পেঁয়াজ কুঁচি 

* আধ কাপ হোয়াইট সস 

 * ২ টেবিল চামচ ধনে পাতা কুঁচি 

* স্বাদমতো লবণ

প্রস্তুত প্রণালী: 

প্রথমে বেলে মাছ ধুয়ে সামান্য হলুদ, লবণে মাখিয়ে অল্প তেলে সাঁতলে নিয়ে কাটা বেছে নিতে হবে। এরপর তেল গরম করে রসুন কুচি এবং পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে। লাল হয়ে এলে এর মধ্যে মাছ দিয়ে ভালো করে ভুনে নিতে হবে ।

এবার লেবুর রস, টমেটো সস, কাঁচা লঙ্কা ও পোলাও দিয়ে কিছুক্ষণ ভুনে নিতে হবে। কিছু সময় পর হোয়াইট সস, ধনে পাতা কুঁচি দিয়ে নামিয়ে নিতে হবে।

এখন লম্বা পাতলা করে কাটা বেগুনগুলো ৩০ মিনিট ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে নিতে হবে। বেগুনের দুই পাশে শুকনো ময়দা ছিটিয়ে ফ্রাইপ্যানে তেল গরম করে ভেজে নিয়ে কিচেন টাওয়াল বা টিস্যু পেপারের ওপর রেখে দিতে হবে।

এরপর বেগুনের এক প্রান্তে মাছের পুর রেখে আস্তে আস্তে রোল করে নিতে হবে। এখন ব্রেকিং ট্রেতে তেল লাগিয়ে রোলগুলো সাজিয়ে প্রিহিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিতে হবে। ব্যাস তৈরি হয়ে গেল সুস্বাদু ‘বেগুন-বেলে রোল’।

এবার টমেটো সস দিয়ে পরিবারের সবাইকে পরিবেশন করুন ভিন্ন স্বাদের ‘বেগুন-বেলে রোল’।

আমারসংবাদ/এডি