Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

এবার স্থায়ীভাবে বন্ধ হলো ট্রাম্পের স্ন্যাপচ্যাট অ্যাকাউন্ট

জানুয়ারি ১৪, ২০২১, ০৯:৫০ এএম


এবার স্থায়ীভাবে বন্ধ হলো ট্রাম্পের স্ন্যাপচ্যাট অ্যাকাউন্ট

সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রমশই একঘরে হয়ে যাচ্ছেন সদ্য অভিশংসিত হওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প সমর্থকদের পার্লামেন্ট ভবন ক্যাপিটাল হিলে হামলার ঘটনায় একের পর এক বন্ধ হয়ে যাচ্ছে বিদায়ী প্রেসিডেন্টের সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট। এবার স্থায়ীভাবে বন্ধ হলো তার স্ন্যাপচ্যাট (মাল্টিমিডিয়া মেসেজ প্লাটফর্ম) অ্যাকাউন্ট। 

এর আগে গত সপ্তাহে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছিলো ট্রাম্পের অ্যাকাউন্ট। বুধবার (১৩ জানুয়ারি) তা স্থায়ীভাবে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। এ খবর প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।

এক বিবৃতিতে স্ন্যাপচ্যাট জানায়, গত সপ্তাহে প্রতিষ্ঠানটি প্রেসিডেন্ট ট্রাম্পের অ্যাকাউন্ট অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দিয়েছিলো। স্ন্যাপচ্যাট কমিউনিটির মঙ্গলের স্বার্থে আর কী দীর্ঘমেয়াদী পদক্ষেপ নেয়া যায় তা নিয়ে তারা চিন্তাভাবনা করছিলেন। মিথ্যা তথ্য ও ঘৃণা ছড়ানো এবং সহিংসতায় উসকানি দেয়া স্ন্যাপচ্যাটের নীতিমালার পরিষ্কার লঙ্ঘন। তাই এসব অভিযোগের প্রেক্ষিতে জনস্বার্থে তার অ্যাকাউন্টটি স্থায়ীভাবে বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের হামলার পর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো উসকানিমূলক কনটেন্ট নিয়ন্ত্রণে ব্যাপকভাবে সক্রিয় হয়েছে। এক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্টগুলোর বিষয়ে বিশেষভাবে নজর দেয় তারা।

এর আগে অনির্দিষ্টকাল বা অন্তত ক্ষমতা ছাড়ার আগ পর্যন্ত ট্রাম্পের অ্যাকাউন্টে পোস্ট দেয়ায় নিষেধাজ্ঞা আরোপ করে ফেসবুক। এর পর ট্রাম্পের টুইটার অ্যাকাউন্টটি সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয় এবং এর কয়েক দিন পরেই তারা অ্যাকাউন্টটি স্থায়ীভাবে বন্ধ করে দেয়।

এদিকে মঙ্গলবার (১২ জানুয়ারি) নীতিমালা লঙ্ঘনের দায়ে অন্তত এক সপ্তাহ পর্যন্ত ট্রাম্পের চ্যানেলে কোনো ভিডিও আপলোডের সুযোগ বন্ধ করে দিয়েছে ইউটিউব।

আমারসংবাদ/এমএ