Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

করোনায় মৃতের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ১৫, ২০২১, ০৪:৫০ এএম


করোনায় মৃতের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে

প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ৯ কোটি ৩৫ লাখ ৩৩ হাজার ৫০১ জন। এর মধ্যে মারা গেছেন ২০ লাখ ২ হাজার ৪০৭ জন। আর সুস্থতা লাভ করেছেন ৬ কোটি ৬৮ লাখ ১২ হাজার ৬৫১ জন।

শুক্রবার (১৫ জানুয়ারি) সকালে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়াল্ডওমিটারস এই তথ্য জানিয়েছে। 

সংস্থাটির তথ্যানুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। শুক্রবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৩৮ লাখ ৪৮ হাজার ৪১০ জন। আর এই ভাইরাসে দেশটিতে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৯৭ হাজার ৯৯৪ জনে। 

আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় মার্কিন যুক্তরাষ্ট্রের পর ব্রাজিলের অবস্থান। ল্যাটিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৩ লাখ ২৬ হাজার ১১৫ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৭ হাজার ১৬০ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫ লাখ ২৮ হাজার ৫০৮ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৫১ হাজার ৯৫৪ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের শেষের দিকে চীনের উহান শহর থেকে করোনাভাইরাস (কোভিড-১৯) বিশ্বের ১৯৯ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে। এই প্রাণঘাতী ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে লকডাউনসহ নানা ব্যবস্থা গ্রহণ করে বিশ্বের বিভিন্ন দেশ। পরে লকডাউন শিথিল করলেও স্বাস্থ্যবিধির ওপর জোর দেয়া হয়। 

ভাইরাস মোকাবিলায় ২০২০ শুরু থেকেই চিকিৎসা বিজ্ঞানীরা ভ্যাকসিন আবিষ্কারের কাজ শুরু করেন। অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্রের ফাইজার, অক্সফোর্ড, মর্ডানাসহ কয়েকটি কোম্পানি করোনার ভ্যাকসিন আবিষ্কার করতে সমর্থ হয়েছে। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি ভিত্তিতে ফাইজারের ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দেয়।

আমারসংবাদ/জেডআই