Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

গর্ভবতী হলেই মিলবে লাখ টাকা! 

আমার সংবাদ ডেস্ক

জানুয়ারি ৬, ২০২১, ০৭:৪০ এএম


গর্ভবতী হলেই মিলবে লাখ টাকা! 

জন্মহারের চেয়ে মৃত্যুহার বেশি হওয়ায় দক্ষিণ কোরিয়ায় এক নতুন উদ্বেগের সৃষ্টি হয়েছে। বর্তমানে বিশ্বের সর্বনিম্ন জন্মাহার দক্ষিণ কোরিয়ায়। এমন অবস্থায় দম্পতিদের সন্তান নিতে উৎসাহিত করতে আর্থিক প্রনোদনা চালুর ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া সরকার।

নিম্নজন্মহার সামনে রেখে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন-জে এ নীতি হাতে নিয়েছেন।

জানা যায়, ২০২২ সাল থেকে শুরু হওয়া এই নীতির আওতায় প্রতিটি শিশুর জন্মের পর ১৮৫০ মার্কিন ডলার দেয়া হবে জন্মপূর্ব খরচের জন্য। 

এছাড়াও শিশুর বয়স এক বছর হওয়ার আগ পর্যন্ত প্রতিমাসে ৩ লাখ দক্ষিণ কোরিয়ান উয়ন দেয়া হবে। ২০২৫ সাল থেকে প্রতিমাসে এই প্রণোদনা ৫ লাখে বৃদ্ধি পাবে। 

দক্ষিণ কোরিয়ায় প্রথমবারের মতো জন্মের থেকে মৃত্যু বেশি হয়েছে।গেল বছর  দেশটিতে ২ লাখ ৭৫ হাজার ৮০০ শিশুর জন্ম হয়েছে। যেটা ২০১৯ সালের তুলানায় ১০ শতাংশ কম। আর ২০২০ সালে মৃত্যুর সংখ্যা ছিল ৩ লাখ ৭ হাজার ৭৬৪জন।
জন্ম-মৃত্যুর এই সংখ্যার কারণে স্বরাষ্ট্রমন্ত্রণালয় নীতিতে মৌলিক পরিবর্তন আনার কথা জানানো হয়েছে। ক্রম হ্রাসমান জনসংখ্যা, স্বাস্থ্য সুরক্ষায় সরকারি ব্যয় বৃদ্ধি এবং পেনশন বাড়ানোর দাবি দেশটিতে ব্যাপক চাপ সৃষ্টি করছে।

এছাড়াও তরুণ জনসংখ্যা হ্রাসের কারণে দেখা দিয়েছে শ্রম ঘাটতি। যা দেশের অর্থনীতির ওপর সরাসরি প্রভাব ফেলছে।

তবে সন্তান জন্মদানে উৎসাহিত করতে সরকারের নেয়া পদক্ষেপ কার্যকারী নয় বলেই মনে করছেন দেশটির নাগরিকরা। 

বিবিসির তথ্যানুসারে, নারীদের কাজ এবং জীবনের অন্য চাহিদাসমূহের মধ্যে অসামাঞ্জস্যতা এবং আবাসিক জমির দাম বৃদ্ধিই দক্ষিণ কোরিয়ায় নিম্ন জন্ম হারের অন্যতম কারণ।

আমারসংবাদ/এডি