Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

রহস্যে ঘেরা পুতুল দ্বীপ!

আমার সংবাদ ডেস্ক

জানুয়ারি ১২, ২০২১, ০৪:৫০ এএম


রহস্যে ঘেরা পুতুল দ্বীপ!

কখনো কী এমন কোনো দ্বীপের গল্প শুনেছেন, যে দ্বীপের বাসিন্দা শুধু পুতুল আর পুতুল। এই দ্বীপে কোনো মানুষের সন্ধান মিলবে না, দেখতে পাবেন চারিদিকে সবুজ, নিস্তব্ধতার মধ্যে বাতাসে দোল খাচ্ছে হাত, পা- মাথাবিহীন ভয়ঙ্কর সব পুতুল। সব মিলিয়ে গা ছমছমে দ্বীপটির পরিবেশ।  

মেক্সিকো সিটি থেকে ১৭ মাইল দক্ষিণে সোচিমিলকো নামক স্থানে “ইলসা ডে লাস মিউনিকাস” বা পুতুল দ্বীপের অবস্থান।
 
প্রচলিত তথ্যনুযায়ী, তিন মেক্সিকান শিশু পুতুল নিয়ে এই দ্বীপে খেলার সময় একটি শিশু উধাও হয়ে যায়। অনেক খোঁজাখুঁজির পর পাশের একটি খালে সেই শিশুটির মৃতদেহ পাওয়া যায়। সেই থেকে সাধারণ মানুষের কাছে এই দ্বীপটি হয়ে ওঠে ভয়ঙ্কর এক দ্বীপ।

তবে দ্বীপে এতো পুতুল আসার পেছনে রয়েছে অন্য আরেকটি ঘটনা।  ১৯৫০ সালের দিকে এই দ্বীপটিকে ধ্যান করার জন্য বেছে নেয় ডন জুলিয়ান সানতানা নামের এক ব্যক্তি। ঐ লোকটির কাছে নাকি মৃত শিশুটির আত্মা আবদার করেছিলো অনেক পুতুল এনে দ্বীপের চারপাশে টাঙিয়ে দেয়ার জন্য। শিশুটির আত্মাকে খুশি করার জন্য জুলিয়ান তার আশ্রমে চাষের সবজির বিনিময়ে মানুষের কাছ থেকে নষ্ট পুতুল সংগ্রহ করে  দ্বীপের জায়গায় জায়গায় টাঙিয়ে দিতো। এভাবেই দ্বীপের প্রত্যেকটি গাছে, পরিত্যক্ত বাড়িতে ঝুলে আছে পুতুলগুলো।

দীর্ঘ ৫০ বছর এই দ্বীপে একাকী বসবাস করে জুলিয়ান। তবে অনেকে মনে করেন এ সবই জুলিয়ানের মনগড়া কাহিনী।
 
তবে ২০০১ সালে এপ্রিল মাসে আরেকটি রহস্যময় ঘটনা ঘটে ঐ দ্বীপে। যেই খালে ঐ শিশুর মৃত্যু হয়, ঐ একই খাল থেকে ডন জুলিয়ানের মৃতদেহ উদ্ধার করা হয়।

১৯৯০ সালে মানুষের মধ্যে প্রচলিত ভ্রান্ত ধারণা দূর করার জন্য এই দ্বীপটিকে ‘ন্যাশনাল হেরিটেজ’ ঘোষণা করে মেক্সিকান সরকার। দ্বীপটিকে পরিষ্কার-পরিচ্ছন্ন করে পর্যটন এলাকা বানানোর উদ্যোগও নেওয়া হয়। কিন্তু পর্যটকরা কদাকার পুতুল দেখে রাতে দুঃস্বপ্ন দেখেন বলে সেখানে যেতে চান না। আর সেখানে কোনো পর্যটকেরা গেলেো এখনো সাথে করে পুতুল নিয়ে যান এবং টাঙিয়ে দেন দ্বীপের কোনো এক জায়গায়।

[embed]<iframe width="727" height="409" src="https://www.youtube.com/embed/Uz_3JQkjups" frameborder="0" allow="accelerometer; autoplay; clipboard-write; encrypted-media; gyroscope; picture-in-picture" allowfullscreen></iframe>[/embed]

আমারসংবাদ/এডি