Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

ঢামেকে শিশু সাজিয়ার সফল অস্ত্রোপচার

এপ্রিল ১৫, ২০১৫, ১০:৫১ এএম


ঢামেকে শিশু সাজিয়ার সফল অস্ত্রোপচার

 ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের চিকিৎসকরা আলোচিত শিশু সাজিয়া জান্নাতের পেট থেকে সফল অস্ত্রোপচারের মাধ্যমে ভ্রূণ বের করে এনেছেন। ছয় মাসের শিশু সাজিয়ার পেটে বুধবার সকালে এ অস্ত্রোপচার চালানো হয়।
ভ্রূণটি বের করে আনার জন্য শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক আশরাফুল হক কাজলের নেতৃত্বে চিকিৎসকদের একটি বোর্ড গঠন করা হয়েছিল। শিশুটির মা আঞ্জু খাতুন জানান, গত বছরের ১০ সেপ্টেম্বর তার সন্তান সাজিয়া জন্মগ্রহণের পর চার মাস বয়সে তার পেটে চাকার মতো একটি কিছু ধরা পড়ে। এরপর শিশুটিকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে সেখানকার চিকিৎসকরা পরীক্ষ-নিরীক্ষার পর তাকে ঢামেক হাসপাতালে রের্ফাড করেন। ঢামেক হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক আশরাফ উল কাজলের মাধ্যমে চলতি বছরের ১৩ মার্চ শিশুটিকে ঢামেকে ভর্তি করা হয়। পরে সেখানেও পরীক্ষা-নিরীক্ষা ও আল্ট্রাসনোগ্রাফের মাধ্যমে শিশুটির পেটে আরেকটি শিশুর ভ্রূণ ধরা পড়ে। ভ্রূণটির মাথা, দুই হাত, পা সবই ছিল। পরে বুধবার সকালে শিশুকে অপারেশন থিয়াটারে নিয়ে কয়েক ঘণ্টা অস্ত্রোপচারের মাধ্যমে ভ্রূণটি বের করে আনা হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, বর্তমানে শিশু সাজিয়া সুস্থ আছে। শিশুটার মা আঞ্জু খাতুন বলেন, আল্লাহর অশেষ রহমত ও ঢামেক হাসপাতাল চিকিৎসকদের সহযোগিতার কারণে আজ আমার সন্তানের সফল অস্ত্রোপচার হয়েছে। তিনি জানান, তাদের বাড়ি জামালপুরের গোপালপুর এলাকায়।