Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

যেকারণে মেয়েরা বিয়ে করতে ভয় পান

মে ২৭, ২০১৫, ১২:০৫ পিএম


যেকারণে মেয়েরা বিয়ে করতে ভয় পান

লক্ষ্য করলে দেখবেন বিয়ে নিয়ে স্বপ্ন সাজালেও যখন বিয়ের বয়স হয়ে আসে তখন মেয়েরা বিয়ে থেকে পালাতে পারলেই বাঁচেন। যেখানে মেয়েদের আগে বিয়ে করা নিয়ে পরিবার, আত্মীয়স্বজন এবং পাড়া-প্রতিবেশী বাড়ি মাথায় তুলে ফেলেন, সেখানে ছেলেরাই আগে বিয়ে করার জন্য প্রস্তুত থাকেন। কিন্তু মেয়েরা যতোই বুঝতে শেখেন ততোই বিয়ের ঝামেলা থেকে মুক্ত থাকার চেষ্টা করেন। যদিও সমাজ ও সংসারের কারণে দূরে পালালেও লাভ নেই তারপরও মেয়েরা অনেকেই বিয়ে করতে আসলেই ভয় পান। আর এই ভয় থেকেই ঝামেলায় না জড়াতে চাওয়া। কিন্তু মেয়েরা কেন ভয় পান বিয়ে করতে? এর পেছনে রয়েছে গুরুত্বপূর্ণ বেশ কিছু কারণ।

১) স্বাধীনতাকে হারিয়ে ফেলার ভয়
নিজের বাসায় যে মেয়েটি মায়ের আদরে দিন পার করছেন সেই মেয়েটিকেই শ্বশুর বাড়ি গিয়ে নিজের আসল ‘আমি’কে হারিয়ে ফেলতে হয় অনেকাংশেই। বিয়েটা পছন্দের হোক বা পারিবারিক হোক না কেন বিয়ের পর যা-ই করতে যাওয়া হোক না কেন শ্বশুর বাড়ির অনুমতির অপেক্ষা করতে হয়, এমনকি নিজের বাবার বাড়ি যাওয়ার আগেও জিজ্ঞেস করে নিতে হয়। এই ভয়েই অনেকে ঝামেলায় জড়াতে চান না।

২) সংসার সামলানোর ঝামেলা
বিয়ের পর একটি নয় পুরো ৩ টি সংসার সামলানোর ঝামেলা পোহাতে হয়। আর এই বিষয়টি কেউ মানুক আর নাই মানুক না কেন একটি ছেলেকে এতোটা ঝামেলা পোহাতে হয় না যতোটা একটি মেয়েকে পোহাতে হয়। ছেলেটি দিনে একবার নিজের শ্বশুর-শাশুড়ির খোঁজ না নিলে কোনো সমস্যা নেই, কিন্তু মেয়েটির নিজের শ্বশুর-শাশুড়ির প্রতি দায়িত্বে সামান্য ত্রুটি থাকলেই সংসারে অশান্তির শুরু। এইসব ঝামেলা থেকে মুক্ত থাকতে চান বলেই মেয়েরা বিয়ে থেকে দূরে পালাতে চান।

৩) নিজের ক্যারিয়ার বিসর্জন
মেয়েটির যতো ভালো ক্যারিয়ারই থাকুক না কেন বিয়ের পর তাতে আপনাআপনিই ভাটা পড়ে আসে। প্রথমত, শ্বশুর বাড়ি থেকে অনেক সময়েই ঝামেলা তৈরি করা হয় এবং দ্বিতীয়ত, সংসার সামলানোর ঝামেলায় পড়ে নিজের ক্যারিয়ারের দিকে ভালো নজর দেয়া যায় না। তাই এতো কষ্টে গড়া নিজের ক্যারিয়ার নিয়ে চিন্তিত ক্যারিয়ার সচেতন নারীরা বিয়ে করতে চান না।

৪) সবার মন জুগিয়ে চলার যন্ত্রণা
বিয়ে করে অন্যের সংসারে গেলে কেউ বোঝার চেষ্টা করে না নতুন মেয়েটি সবার সাথে মানিয়ে চলার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে। বরং ভুল ভ্রান্তি ধরে উল্টো তার যন্ত্রণা বাড়িয়ে দেয়াই থাকে অনেকের কাজ। আর অনেক সময় সকলের মন জুগিয়ে চলতে গিয়ে নানা যন্ত্রণা মাথায় নিতে হয় যা সত্যিকার অর্থেই মনের বিরুদ্ধে থাকে। এতো সব যন্ত্রণায় না থাকাই ভালো মনে করেন অনেকে।

৫) নিজের পরিচয়ের পরিবর্তনে বিতৃষ্ণা
অনেক সময় সম্পূর্ণ নতুন একটি সংসারে পা রাখতে গেলে নিজের সব কিছু এমনকি আজ পর্যন্ত যতো শিক্ষা-সংস্কৃতি ধারণ করে আসা হয়েছিল তাও ঝেড়ে ফেলে দিতে হয় মেয়েটিকে। আজকাল খুব নজরে না পড়লেও নিজের নামটাও খোয়াতে হয় মেয়েটিকে। এইধরনের বিসর্জনের জন্য অনেক মেয়েই প্রস্তুত থাকেন না। আর সে কারণেই ঝামেলা থেকে পালানোর পথ খুঁজে