Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

যে ভালো কাজের প্রতিদান খুব দ্রুত পাওয়া যায়

আমার সংবাদ ডেস্ক

ডিসেম্বর ২১, ২০২০, ১০:১০ এএম


যে ভালো কাজের প্রতিদান খুব দ্রুত পাওয়া যায়

সব ভালো কাজকে আরবিতে নেক আমল বলা হয়। নেক আমল করলে বিনিময়ে সাওয়াব বা প্রতিদান পাওয়া যায়। অনেক সময় নেক আমল বা দোয়ার প্রতিদান যথাসময়ে পাওয়া যায় না। কিন্তু এমন কী নেক আমল রয়েছে যার সাওয়াব বা প্রতিদান পেতে দেরি হয় না। হ্যাঁ, নেক আমল বা ভালো কাজের মধ্যে এমন একটি আমল বা কাজ আছে, যা যথাযথভাবে আদায় করলে দ্রুত সাওয়াব বা প্রতিদান পাওয়া যায়। 

হাদিসের বর্ণনায়—
* আত্মীয়তার বন্ধন ঠিক রাখা। আত্মীয়-স্বজনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা।

আত্মীয়তার সম্পর্ক রক্ষাকারী ব্যক্তির আবেদন দ্রুত আল্লাহ তায়ালা কবুল করে নেন। হাদিসে এসেছে—
* রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি চায় যে, তার আয়-রোজগার (জীবিকায়) প্রশস্ত হোক এবং তার মৃত্যু বিলম্বে হোক; তবে সে যেন আত্মীয়-স্বজনের সঙ্গে উত্তম ব্যবহার করে।’ (বুখারি-মুসলিম)

আল্লাহ তায়ালা মানুষকে প্রতিদিনই রিজিক দেন। হায়াত বা আয়ুতে বরকত দান করেন। এ দুটিই মানুষের জীবনের চলমান ঘটনা। আত্মীয়-স্বজনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার কারণেই বান্দা উত্তম জীবিকা ও সুস্থ জীবন লাভ করে। হাদিসের অন্য বর্ণনায় এসেছে—
* রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমরা তোমাদের বংশ পরিচয় শিখে নাও; তবে আত্মীয়-স্বজনদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে পারবে। কেননা আত্মীয়তার সম্পর্ক আপনজনের মধ্যে সুসম্পর্ক-সমপ্রীতি, ধন-সম্পদের মধ্যে বরকত এবং হায়াতে (আয়ুতে) দীর্ঘজীবি হওয়ার উপলক্ষ হয়।’ (মুসনাদে আহমাদ, বায়হাকি, তিরমিজি ও মিশকাত)

* রাসুলুল্লাহ (সা.) আরও বলেছেন, ‘গোপনে দান প্রতিপালকের রাগ দূর করে দেয়। আত্মীয়তার সম্পর্ক অক্ষুণ্ন রাখায় হায়াত (আয়ু) বেড়ে যায়। আর পুণ্যেরকাজ সবধরনের খারাপ মৃত্যু থেকে হেফাজত করে।’ (বায়হাকি)

উল্লিখিত হাদিসের আলোকে এ বিষয়টি সুস্পষ্ট যে, আত্মীয়-স্বজনের সঙ্গে সুসম্পর্ক রাখার মাধ্যমেই মানুষ দ্রুত প্রতিদান লাভ করেন। বিভিন্ন অপরাধের কারণে গোনাহগার হওয়া সত্ত্বেও আত্মীয়তার বন্ধন ঠিক রাখার কারণে ধন-সম্পদ, আয়-রোজগার এবং হায়াতে বরকত লাভ করে থাকেন।

আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে আত্মীয়তার সম্পর্ক বজায় রাখার মতো ভালো কাজ যথাযথভাবে ঠিক রাখার তাওফিক দান করুন। দ্রুত প্রতিদান বা সাওয়াব লাভের তাওফিক দান করুন। ধন-সম্পদ, আয়-রোজগার ও হায়াতে বরকত লাভের তাওফিক দান করুন। আমিন।

আমারসংবাদ/এমআর