Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

এই ১০ আমলে আল্লাহ বান্দার প্রতি বরকত দান করবেন (প্রথম পর্ব)

আমার সংবাদ ডেস্ক

ডিসেম্বর ৩১, ২০২০, ০২:৫৫ পিএম


এই ১০ আমলে আল্লাহ বান্দার প্রতি বরকত দান করবেন (প্রথম পর্ব)

বান্দার প্রতি বরকত বা কল্যাণ মহান আল্লাহর একান্ত অনুগ্রহ। আল্লাহর পক্ষ থেকে যার প্রতি কল্যাণ নেমে আসে, তা পরিমাণে কম হলেও অনেক উপকারী। তা হতে পারে সন্তান-সন্ততি, সম্পদ, আমল ইত্যাদিতে। কিন্তু কী কাজ করলে মহান আল্লাহ বান্দার প্রতি বরকত বা কল্যাণ দান করবেন?

বরকত মানুষের জন্য জরুরি বিষয়। এমন অনেক ব্যক্তি আছেন, যারা দীর্ঘ হায়াত পেয়েছেন, কিন্তু সে জীবনে ধন-সম্পদ, সন্তান-সন্ততি কিংবা আমল-ইবাদতে কোনো বরকত নেই। আবার অনেক পরিশ্রম করেন কিন্তু প্রাপ্তি সেভাবে আসে না। তার মানে হলো কাজে কোনো বরকত নেই।

পক্ষান্তরে এমন অনেক লোক আছেন, যারা কম হায়াত পেয়েছেন কিন্তু ধন-সম্পদ, সন্তান-সন্ততি, আমল-ইবাদতে বরকত লাভ করেছেন। অনেক অল্প পুঁজিতে ব্যবসা করেন কিংবা অল্প বেতনে চাকরি করেন, কিন্তু তাতে বরকত আছে।

সুতরাং সব কাজে বরকত অনেক জরুরি বিষয়। তা বান্দার জন্য মহান আল্লাহর পক্ষ থেকে অনেক বড় নিয়ামত। কিন্তু এ বকরত লাভের কার্যকর উপায় কী?
হ্যাঁ, কুরআন-সুন্নাহর আলোকে এমন অনেক আমল আছে, যা করলে মহান আল্লাহ বান্দার প্রতি বরকত তথা কল্যাণ দান করেন। কুরআন সুন্নাহর এ আমলগুলো হতে পারে জীবনে বরকত লাভের চাবি। তা থেকে জীবনে বরকত লাভের ১০টি আমল তুলে ধরা হলো—

* ইমান ও তাকওয়া
আল্লাহর প্রতি অগাধ বিশ্বাস এবং তাকে ভয় করলে তিনি বান্দার প্রতি বরকত বা কল্যাণ দান করেন। আল্লাহ তায়ালা বলেন—
‘আর যদি সে জনপদের অধিবাসীরা ইমান আনতো এবং পরহেজগারী অবলম্বন (তাকে ভয়) করতো, তবে আমি তাদের প্রতি আসমানি ও দুনিয়ার নেয়ামতসমূহ উন্মুক্ত করে দিতাম। কিন্তু তারা মিথ্যা প্রতিপন্ন করেছে। সুতরাং আমি তাদের পাকড়াও করেছি তাদের কৃতকর্মের বদলাতে।’ (সুরা আরাফ : আয়াত ৯৬) 

সুতরাং শিরক, কুফর ও নেফাক থেকে নিজেদের ইমানকে হেফাজত করতে হবে। সব হারাম থেকে বেঁচে থাকতে হবে। আল্লাহকে সব বিষয়ে বেশি বেশি ভয় করতে হবে। তবেই আল্লাহ তায়ালা ওই বান্দার জন্য আসমানি ও জমিনের সব বরকতের দুয়ার খুলে দেবেন।

* যেকোনো কাজের শুরুতে বিসমিল্লাহ বলা
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমাদের মধ্যে কেউ যখন খাবার খায় আর যদি বিসমিল্লাহ বলে; তবে শয়তান ওই খাবারে অংশ নিতে পারে না। যেটুকু খাবার আছে তা (পরিমাণে কম হলেও) তার জন্য কল্যাণ বয়ে আনে।

অনুরূপভাবে কেউ যদি ঘরে প্রবেশ করার সময় বিসমিল্লাহ বলে তখনো শয়তান তার সঙ্গে বাসায় ঢুকতে পারে না। এভাবে বান্দা যখন সবকাজ বিসমিল্লাহ বলে শুরু করে, তখন শয়তান সবকাজ থেকে মাহরুম হয়। আর আল্লাহ তায়ালা সবকাজেই বরকত দান করেন।

* কুরআনের সঙ্গে সম্পর্ক বাড়ানো
কুরআনের সঙ্গে সম্পর্ক বাড়ানো খুবই জরুরি। কুরআন তিলাওয়াত, অধ্যয়ন এবং কুরআন অনুযায়ী জীবন গড়া। যে যতবেশি কুরআনের সঙ্গে সম্পর্ক বাড়াবে তার জন্য ততবেশি বরকত নেমে আসবে।
চলবে...