Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

সখীপুরে এক বাড়িতে অর্ধশত মৌচাক!

সখীপুর প্রতিনিধি (টাঙ্গাইল)

জানুয়ারি ৪, ২০২১, ০১:০৫ পিএম


সখীপুরে এক বাড়িতে অর্ধশত মৌচাক!

টাঙ্গাইলের সখীপুরে এক বাড়িতে রয়েছে প্রায় অর্ধশত মৌচাক। উপজেলার কাকড়াজান ইউনিয়নের চকপাড়া গ্রামে কেন্দ্রীয় জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান কাজী আশরাফ সিদ্দিকীর বাড়ির দেয়ালে মৌমাছিরা এসব বাসা বাঁধে।

সরেজমিনে জানা যায়, প্রায় ৩০ বছর ধরে মৌমাছির দল ওই বাড়ির দেয়ালে বাসা বাঁধে। দেখলে মনে হয় মৌমাছি যেন পুরো বাড়ি দখল করে রেখেছে। মৌ মৌ গন্ধ ছড়িয়ে চারদিকে উড়ে বেড়াচ্ছে এসব মৌমাছির দল। বাড়িটির চারদিকের কার্নিশ দখল নিয়েছে এরা। এ যেন মৌমাছির বাড়ি।

প্রতিবেশীরা জানান, বাড়িটি সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মৌমাছির গুঞ্জনে মুখরিত থাকে। দোতলা বাড়িতে মৌমাছিরা প্রায় অর্ধশত বাসা বেঁধেছে। গত ৩০ বছর ধরে শীত মৌসুমে মৌমাছিরা এই বাড়িতে বাসা বাঁধে। পুরো বছর ধরেই কম বেশি কিছু না কিছু মৌমাছি এখানে থাকে।

বাড়ির মালিক কাজী আশরাফ সিদ্দিকী বলেন, ‘বাড়িতে প্রায় অর্ধশতাধিক মৌমাছির চাক হয়েছে। এরা আমাদের কোনো ক্ষতি করে না। উৎসুক জনতা প্রতিদিনই মৌমাছির চাক দেখতে আসে বিভিন্ন স্থান থেকে। চাকের মধুর একটি অংশ প্রতিবেশী, এতিমখানা এবং মাদরাসায় দিয়ে দেই।’

সৌখিন মৌয়াল মধু মিয়া বলেন, ‘অনেক আগে থেকে এ বাড়ির মৌমাছির চাকগুলো আমিই কেটে মধু নামাই। এ বছর প্রায় ৫-৬ মণ মধু নামানো সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে।’


আমার সংবাদ/এমএ