Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বছরের শেষ পূর্ণ সূর্যগ্রহণ চলছে, লাইভ দেখুন

আমার সংবাদ ডেস্ক

ডিসেম্বর ১৪, ২০২০, ০৫:০০ পিএম


বছরের শেষ পূর্ণ সূর্যগ্রহণ চলছে, লাইভ দেখুন

বছরের শেষ পূর্ণ সূর্যগ্রহণ শুরু হয়েছে। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩৪ মিনিটে শুরু হয় এ সূর্যগ্রহণ। এরপর রাতে ধীরে ধীরে সূর্যকে পুরোপুরি ঢেকে দেবে চাঁদ। তৈরি হবে আগুনের আংটি বা ‘রিং অব ফায়ার’। 

এই প্রসঙ্গে আগেই আবহাওয়া অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সময় রাত ৮টা ৩২ মিনিট ৪৮ সেকেন্ডে কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে। সর্বোচ্চ গ্রহণ হবে ১০টা ১৩ মিনিট ৩০ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে ১১টা ৫৪ মিনিট ৬ সেকেন্ডে এবং শেষ হবে রাত ১২টা ৫৩ মিনিটে।

সূর্যগ্রহণটি শুরু হয়েছে জর্জ টাউন থেকে উত্তর-পশ্চিমদিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগর থেকে। শেষ হবে সেন্ট হেলেনা, অ্যাসেনসিওন দ্বীপ এবং ত্রিস্তান দ্য কুনহা থেকে দক্ষিণ-পশ্চিম দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে। বাংলাদেশে এ সূর্যগ্রহণ দেখা যাচ্ছে না।

এদিকে চলতি বছরের ২১ জুন হয়েছে বছরের প্রথম সূর্যগ্রহণ। তবে সেটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হয়নি। বলয়গ্রাস গ্রহণ হয়। 

বলয়গ্রাসের সময় চাঁদ সূর্যকে পুরোপুরি ঢাকতে পারে না। এ সময় সূর্যের চারদিকে একটি বলয় বা চুড়ির মতো দেখা যায়। তাই একে বলয়গ্রাস সূর্যগ্রহণ বলে।

[embed]<iframe width="560" height="315" src="https://www.youtube.com/embed/0loCjvBzjqM" frameborder="0" allow="accelerometer; autoplay; clipboard-write; encrypted-media; gyroscope; picture-in-picture" allowfullscreen></iframe>[/embed]

আমারসংবাদ/জেডআই