Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

পয়ত্রিশের রোনালদো এখন ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা

স্পোর্টস ডেস্ক

জানুয়ারি ১১, ২০২১, ১০:৩৫ এএম


পয়ত্রিশের রোনালদো এখন ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা

৩৫ বছর বয়সেও প্রায় প্রতি ম্যাচেই অসাধারণ খেলে যাচ্ছেন রোনালদো। গলায় পরে যাচ্ছেন একের পর এক রেকর্ডের মালা। বর্তমানে ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার আসন গড়েছেন। শব্দটা যখন গোল, রোনালদোর সঙ্গে কারও জুড়ি মেলা ভার। রোববার রাতে ইতালিয়ান সিরি আ’য় সাসুয়োলোকে ৩-১ গোলে হারিয়েছে জুভেন্টাস। সেই ম্যাচে এক গোল করে সর্বোচ্চ গোলদাতার আসনে বসেছেন রোনালদো।

চেকোস্লোভাকিয়ার সাবেক স্ট্রাইকার জোসেফ বিকানের পাশে বসেছেন পর্তুগিজ সুপারস্টার। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে দু’জনেরই গোল ৭৫৯টি করে।

নানা বিতর্ক  হয়েছে গোলের হিসাব নিয়ে । ১৯৩০ ও ৪০’র দশকে মাঠ মাতিয়েছেন বিকান। সেসময় গোলের হিসাব সঠিকভাবে সংরক্ষণ করা হতো না। সম্প্রতি ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের ক্লাব সান্তোস দাবি করেছে, তাদের হয়ে এক হাজারেরও বেশি গোল করেছেন পেলে। ডেইলি মেইল, দ্য সান সহ বেশ কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদে পেলের গোলসংখ্যা দেখানো হয়েছে ৭৫৭টি। বিকান ও ক্রিস্টিয়ানো রোনালদোর গোল ৭৫৯টি করে।

১৯৫৬ থেকে ১৯৭৭ পর্যন্ত জাতীয় দল, ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস এবং যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক কসমসের হয়ে খেলেছেন পেলে। ২১ বছরের পেশাদার ক্যারিয়ারে ৭৫৭ গোল করেছিলেন ব্রাজিলকে হ্যাটট্রিক বিশ্বকাপ জেতানো সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলার।

ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার আসনে বসতে রোনালদোর লেগেছে ১৯ মৌসুম। পর্তুগিজ ক্লাব স্পোর্টিং লিসবনের হয়ে ২০০২ সালে সিনিয়র ক্যারিয়ারের প্রথম গোল করেন রোনালদো। ক্লাব ক্যারিয়ারে সেরা সময় তিনি কাটিয়েছেন রিয়াল মাদ্রিদে। ৪৩৮ ম্যাচে ৪৫০ গোল করে রিয়ালের সর্বোচ্চ গোলদাতাও তিনি। স্পোর্টিং লিসবন, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের হয়ে রোনালদোর মোট গোল ৬৫৭। জাতীয় দলের হয়েও গোলের বন্যা বইয়েছেন। পর্তুগালের জার্সিতে ১২০ ম্যাচে ১০২ গোল তার। জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি গোল করা ইরানের আলী দাইয়ির চেয়ে সাত গোল পেছনে রয়েছেন রোনালদো।

সর্বোচ্চ গোলদাতার দৌড়ে চতুর্থ স্থানে লিওনেল মেসি। বার্সেলোনা ও আর্জেন্টিনার হয়ে ছয়বারের বর্ষসেরা তারকার গোল ৭৪৬টি।

আমারসংবাদ/এমআর