মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা যাবে না: জাফর ওয়াজেদ

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২২, ০৯:১০ পিএম

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের বহু ইতিহাস সংরক্ষণ করা সম্ভব হয়নি। তবে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা যাবে না।

বুধবার (১৪ ডিসেম্বর) সকাল ১১টায় পিআইবিতে শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাফর ওয়াজেদ বলেন, ৭৫ পরবর্তী অনেক সাংবাদিক মুক্তিযুদ্ধের বিরুদ্ধে লিখতেন এবং তাদের অনেকেই গুপ্তচরে জড়িত ছিলেন। মুক্তিযুদ্ধে যারা ভারতে প্রশিক্ষণ নিতে গিয়েছেন, তাদের মধ্য থেকে যুব সংগঠন নামে একটি অংশ ছিল, যা নিয়ে এখনও পর্যন্ত কোনো সাংবাদিক লেখালেখি করেননি।

শহিদ পরিবারের সদস্য ও মুক্তিযোদ্ধা তরুণ তপন চক্রবর্তী বলেন, আমার ভাই শহিদ সাংবাদিক শিব সাধন চক্রবর্তী পদার্থ বিজ্ঞানের মেধাবী শিক্ষার্থী ছিলেন। বাবা ছিলেন শিক্ষক। তাকেও পাকিস্তানি বাহিনী হত্যা করে। শুধু তাই নয়, মুক্তিযুদ্ধে তার দুই বোনকে উঠিয়ে নিয়ে যাওয়া হয়। ৭৫ থেকে ৯৫ পর্যন্ত রাষ্ট্রের পক্ষ থেকে তার পরিবারের কোনো সদস্যের খোঁজ নেওয়া হয়নি। এসময় তিনি পিআইবি শহীদ সাংবাদিক কর্ণার নির্মাণ করায় ধন্যবাদ জানান।

বঙ্গবন্ধু হত্যার পর আমাদের ইতিহাস বিকৃতির পালা শুরু হয় উল্লেখ করে সেমিনারের মুখ্য আলোচক সাংবাদিক ও মুক্তিযোদ্ধা আজিজুল ইসলাম ভূইয়া বলেন, বুদ্ধিজীবীদের তালিকা তৈরির জন্য কমিটি করা হয়েছে, যাদের এখনও মানদণ্ডই ঠিক হয়নি। ৫১ বছরে এখনও বুদ্ধিজীবীদের তালিকা করা হয়নি। এসময় তিনি যত দ্রুত সম্ভব বুদ্ধিজীবীদের তালিকা প্রকাশের অনুরোধ জানান।

সেমিনারে আরও অংশ নেন, সিনিয়র সাংবাদিক সালাম জুবায়ের, শাহনাজ সিদ্দিকী সোমা, সলিমুল্লাহ সেলিম, ড. হারুন রশীদ, আসাদুজ্জামান, সাজ্জাদ হোসেন ও তাপস রায়।

পিআইবির সহকারী প্রশিক্ষক নাসিমূল আহসান সমন্বয়ে সেমিনারে উপস্থিত ছিলেন, পিআইবির গবেষণা বিশেষজ্ঞ ড. কামরুল হক, ফিচার বিভাগের সহকারী সম্পাদক শাহেলা আক্তার, প্রকাশনা বিভাগের সহকারী সম্পাদক দুলাল কৃষ্ণ আচার্য প্রমুখ।

এবি