ধামরাইয়ের ৫ শিক্ষার্থীর সহোদরদের ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির নির্দেশ

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২২, ০৬:৫৩ পিএম

ঢাকার ধামরাই হার্ডিঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজে অধ্যয়নরত ৫ শিক্ষার্থীর সহোদরদের ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট মো. শরিফুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিমালা-২০২২ এর ধারা-১২ অনুযায়ী পূর্ব থেকে অধ্যয়নরত শিক্ষার্থীদের সহোদর/সহোদরা ভাই বোনকে ভর্তির জন্য সংশ্লিষ্ট ভর্তি কমিটি আবেদন যাচাই-বাছাই করে ভর্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার কথা থাকলেও রিট পিটিশনারদের ৫ ছেলে-মেয়ে ধামরাই হার্ডিঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজে অধ্যয়নরত থাকলেও অন্য ছেলে-মেয়েদের (সহোদর) ৬ষ্ট শ্রেণিতে ভর্তি না করানোর কারণে সন্তানদের পক্ষে তাদের অভিভাবকরা হাইকোর্টে রিট করেন।

রিটকারীরা হলেন, তাসফিয়া খান মজলিস, নুসরাত আক্তার সিনহা, শামসুন্নাহার, লামিসা তাসনিম আয়ান এবং খালিদ আহমেদ তাজ। আজ রিটের শুনানি নিয়ে রুল জারির পাশাপাশি রিটকারীদের ৫ সন্তানকে ধামরাই হার্ডিঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজ, ধামরাই, ঢাকার ৬ষ্ট শ্রেণিতে ভর্তির নির্দেশনা প্রদান করেন আদালত।

আইনজীবী ছিদ্দিক উল্লাহ্ মিয়া আরও বলেন, পিটিশনাররা ধামরাই সরকারি হার্ডিঞ্জ উচ্চ বিদ্যালয় ও কলেজ ঢাকার   ২০২৩ শিক্ষাবর্ষে ৬ষ্ট শ্রেণিতে ভর্তির জন্য প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করেন। সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিমালা অনুযায়ী কোনো প্রতিষ্ঠানে আবেদনকারী শিক্ষার্থীর সহোদর/সহোদরা বা যমজ ভাই/বোন যদি পূর্ব থেকে অধ্যয়নরত থাকে সেসব সহোদর/সহোদরা বা যমজ ভাই/বোনকে সংশ্লিষ্ট ভর্তি কমিটি আবেদন যাচাই-বাছাই করে ভর্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। তবে এ সুবিধা কোনো দম্পতির সর্বোচ্চ ২ (দুই) সন্তানের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এবি