‘বিদেশ থেকে শহিদ মিনারে শ্রদ্ধা জানানো যাবে অ্যাপের মাধ্যমে’

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ০২:১৫ পিএম
ছবি: আমার সংবাদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহিদ দিবস উপলক্ষে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করার জন্য তৈরি করা হয়েছে অ্যান্ড্রয়েড অ্যাপ ‘অমর একুশে’। যার মাধ্যমে দেশ ও দেশের বাইরে থেকে ঝামেলাবিহীনভাবে শহিদ মিনারে শ্রদ্ধা জানাতে পারবেন মানুষ। 
সোমবার সকালে ডিআরইউতে ‘অমর একুশে’ অ্যাপটি নিয়ে বিস্তারিত তুলে ধরেন স্মার্ট নারী, স্মার্ট বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীনা রহমান ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৬ নং ওয়ার্ডের কাউন্সিলর আলহাজ্ব হাসিবুর রহমান মানিক।

অ্যাপটি স্মার্ট নারী, স্মার্ট বাংলাদেশ ফাউন্ডেশনের নিজস্ব অর্থায়নে ইন্টেগ্রেটেড ড্রয়েড ফ্যাকটরি ডেভেলপার গ্রুপের ফ্রিল্যান্সারদেরকে দিয়ে আউটসোর্সিং পদ্ধতিতে ডেভেলপ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘অমর একুশে’ অ্যাপটি ২০ ফেব্রুয়ারি সন্ধ্যার পর থেকে ডাউনলোড করা যাবে ও ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহর থেকে শুরু করে সারাদিনই শ্রদ্ধাঞ্জলি প্রদান করা যাবে।

অ্যাপটি প্লে-স্টোর ছাড়াও www.swsbf.org এবং www.idroidfactory.com ওয়েবসাইটে দেয়া লিঙ্ক থেকে ডাউনলোড করা যাবে।

এ প্রসঙ্গে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৬ নং ওয়ার্ডের কাউন্সিলর আলহাজ্ব হাসিবুর রহমান মানিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়নের পরে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের অগ্রযাত্রায় সক্রিয় অংশীজন হিসেবে আমাদের এই আয়োজন। মানুষের জন্য শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ ও সম্মান জানানো সহজ করার জন্য আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহিদ দিবস উপলক্ষে মুঠোফোনের মাধ্যমে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করার অ্যান্ড্রয়েড অ্যাপ ‘অমর একুশে’ ডেভেলপ করা হয়েছে।

কাউন্সিলর মানিক বলেন, এ অ্যাপের মাধ্যমে সারা বাংলাদেশের ১৮ কোটি মানুষসহ বিদেশে অবস্থানরত বাংলা ভাষাভাষী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি প্রদানে আগ্রহী দেশি-বিদেশি ব্যক্তিবর্গ স্ব-স্ব অবস্থানে থেকে অমর একুশের শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে পারবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- মো. জাহাঙ্গীর আলম (জিকু), মো. ইসমাইল, মো. জাহিদ সিদ্দিক রেজা, মো. মাহমুদুল হক (আজিম), মো. শরিফুল ইসলাম প্রমুখ।

ইএইচ