দৈনিক জমা কমানোর দাবি

সায়েদাবাদে অটোরিকশা চালকদের সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ২০, ২০২৪, ১০:৫৮ এএম

সিএনজিচালিত অটোরিকশার দৈনিক জমা কমানোর দাবিতে রাজধানীর সায়েদাবাদে সড়ক অবরোধ করেছেন চালকরা।

মঙ্গলবার (২০ আগস্ট) সকাল ৯টার পর তারা সায়েদাবাদের জনপথ মোড়ের কাছের সড়ক অবরোধ করেন। এতে যাত্রাবাড়ী থেকে গুলিস্তানগামী এবং যাত্রাবাড়ীমুখী সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়।

চালকরা জানিয়েছেন, মালিকরা তাদের কাছ থেকে দৈনিক এক হাজার ২৫০ টাকা জমা নেন। কিন্তু সরকার নির্ধারিত দৈনিক জমা ৯০০ টাকা। কিন্তু মালিকরা ৩৫০ টাকা বেশি নেন। সরকার নির্ধারিত জমা নেওয়ার দাবিতে তারা সড়ক অবরোধ করেছেন।

তারা জানিয়েছেন, অনেক সময় মালিকরা একদিনে দুইজনের কাছেও গাড়ি দিয়ে জমা আদায় করে থাকেন। একজন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চালান তার কাছ থেকে নেন ৯০০ টাকা। রাতে সিএনজি অটোরিকশা ভাড়া দেন আরেকজনের কাছে। তার কাছ থেকে নেন সাড়ে ৭০০ টাকা।

তাদের অভিযোগ, এভাবে মালিকরা চালকদের শোষণ করছেন। অটোরিকশার জ্বালানি (গ্যাস) খরচ চালকদের দিতে হয়, তারওপর এত বেশি জমা দেওয়ায় তাদের আর কিছুই থাকে না, তাদের সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে।

ধোলাইপাড়ে একজন মালিকের অটোরিকশা চালান মো. আব্দুস সালাম। তিনি বলেন, সকাল ৯টায় অটোরিকশা নিলে রাত ১০টার মধ্যে জমা দিতে হয়, এটাই সারাদিনের হিসাব। এ সময়ের জন্য মালিককে এক হাজার ২৫০ টাকা জমা দিতে হয়। লম্বা লাইনে দাঁড়িয়ে গ্যাস নিতে অনেক সময় চলে যায়। এত বেশি জমা হওয়ায় গাড়ি চালিয়ে আমাদের আর কিছুই থাকে না। কোনো মালিক সরকারের নির্ধারণ করা ৯০০ টাকা নেন না। আমরা অনেক কষ্টে জীবনযাপন করছি। তাই বাধ্য হয়ে আজ রাস্তায় নেমেছি সবাই।

বিআরইউ