বায়তুল মোকাররমে নামাজের আগে যা ঘটলো

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৪, ০৪:৫০ পিএম

দীর্ঘদিন লাপাত্তা থাকার পর ফিরে এসেছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা মুফতি রুহুল আমীন।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) জুমার নামাজের আগে অনুসারীদের নিয়ে ফিরে আসেন তিনি। পরে মসজিদের ভেতর বর্তমান খতিব ও তার অনুসারীদের মধ্যে হট্টগোল, হাতাহাতি ও সংঘর্ষের ঘটনা ঘটে।

এদিন জুমার নামাজ শুরুর আগে বয়ান করছিলেন বর্তমান খতিব হাফেজ মাওলানা ড. মুফতি ওয়ালিয়ুর রহমান খান। ওই সময় লাপাত্তা থাকা খতিব মাওলানা মুফতি রুহুল আমীন তার অনুসারীদের নিয়ে মসজিদে আসেন। একপর্যায়ে বর্তমান খতিবের মাইক্রোফোনে হাত দেয়ার চেষ্টা করলে মুফতি ওয়ালিয়ুর রহমান খানের অনুসারীরা বাধা দেন।

এ নিয়ে পরে দুই পক্ষের মধ্যে হাতাহাতি ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে বেশ কয়েকজন আহত হন। সেই সঙ্গে হট্টগোল ও হাতাহাতির ঘটনায় মসজিদে সাধারণ মুসল্লিদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে খবর পেয়ে মসজিদে এসে সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে লাপাত্তা ছিলেন বায়তুল মোকাররমের খতিব মাওলানা মুফতি রুহুল আমীন। পরবর্তীতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে নতুন খতিব নিয়োগ দেয়ার বিষয়ে গণমাধ্যমে খবর প্রকাশিত হলে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়, গত ৫ আগস্টের পর আত্মগোপনে চলে যান বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা মুফতি রুহুল আমীন। সে কারণে নামাজ পড়ানোর জন্য নতুন একজনকে দায়িত্ব দেয়া হয়েছে।

বিআরইউ