‘অন্তর্বর্তীকালীন সরকার বৈষম্যহীন কর্মপরিবেশ সৃষ্টি করবে’

রফিকুল ইসলাম প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০৮:০১ পিএম

রাজধানীতে অধিকার পূরণের লক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এর পদোন্নতি বঞ্চিত ও বৈষম্যের শিকার শ্রম পরিদর্শকরা অবস্থান কর্মসূচি পালন করেছে।

কর্মসূচিতে অংশ নিয়ে তারা বলেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর শ্রমিকদের অধিকার,কল্যাণ, পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিতকরণে কাজ করে সরকারি এই প্রতিষ্ঠান, আমরা আশা করি জনগণের প্রত্যাশিত বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার আমাদের যৌক্তিক দাবি মেনে নিয়ে শ্রমিকদের অধিকার সঠিক ভাবে বাস্তবায়নের জন্য অধিদপ্তরে বৈষম্যহীন কর্মপরিবেশ সৃষ্টি করবে।

রোববার সকাল ১১ টায় পল্টন এলাকায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রধান কার্যালয়ের সমনে এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

কর্মসূচিতে বক্তারা বলেন, জনবলের ব্যাপক চাহিদা থাকা সত্ত্বেও ২০১৪ সালে পরিদপ্তর হতে অধিদপ্তরে উন্নীত করণের পর হতে অদ্যাবধি দপ্তরের ৯ম গ্রেডের সহকারী মহাপরিদর্শক এর ছিয়ানব্বই (৯৬) টি পদ শূন্য রয়েছে। আওয়ামী শাসন আমলে নিয়োগপ্রাপ্ত কতিপয় শ্রম পরিদর্শক এবং প্রধান কার্যালয়ের কতিপয় দুর্নীতিপরায়ণ কর্মকর্তা দ্বারা গঠিত সিন্ডিকেটের ষড়যন্ত্র ও বৈষম্যের কারণে শ্রম পরিদর্শকদের পদোন্নতি প্রদানের মাধ্যমে পদসমূহ পূরণ করা সম্ভব হচ্ছে না। ফলে সকল যোগ্যতা থাকা সত্ত্বেও পদোন্নতি বঞ্চিত হওয়ায় শ্রম পরিদর্শকগণের মধ্যে সৃষ্টি হয়েছে তীর ক্ষোভ ও অসন্তোষ এবং অধিদপ্তরের কার্যক্রমে দেখা যাচ্ছে স্থবিরতা।।

এ সময় তারা দফা এক দাবি এক পদোন্নতি পদোন্নতি স্লোগানে অধিদপ্তরের বঞ্চিত শ্রম পরিদর্শকদের অনতিবিলম্বে পদোন্নতি প্রদান ও বিদ্যমান বৈষম্য নিরসনের দাবি জানান।

আরএস