উপদেষ্টা নাহিদ ইসলাম

আগামী সপ্তাহেই আসছে ‘গণমাধ্যম সংস্কার কমিশন’

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ০৯:৩১ পিএম

স্বাধীন ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা নিশ্চিত করতে শিগগিরিই ‘গণমাধ্যম সংস্কার কমিশন’ গঠন করতে যাচ্ছে সরকার। আগামী সপ্তাহেই এই কমিশন গঠন হতে পারে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা নাহিদ ইসলাম।

সোমবার রাজধানীর চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের উদ্যোগে সংবাদপত্রের সম্পাদক, প্রকাশক ও অন্যান্য অংশীজনদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা জানান।

তথ্য উপদেষ্টা বলেন, আশা করি আগামী সপ্তাহেই হয়তো গণমাধ্যম সংস্কার কমিশনের ঘোষণাটি দিতে পারবো। প্রধান উপদেষ্টা জাতিসংঘের অধিবেশনে যোগদান শেষে দেশে ফিরলেই হয়তো এ ঘোষণাটি আসবে।

এ সময় গণমাধ্যমের স্বাধীনতার নামে ফ্যাসিস্টদের উদ্দেশ্য হাসিল করা যাবে না বলেও মন্তব্য করেন নাহিদ ইসলাম।

চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক (চলতি দায়িত্ব) আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দিনের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য দেন দৈনিক মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরী, প্রথম আলোর নির্বাহী সম্পাদক সাজ্জাদ শরিফ, ইংরেজি ডেইলি স্টারের হেড অব অপারেশন মিজানুর রহমান, বিটিভির মহাপরিচালক মো. মাহবুবুল আলম, দেশ রূপান্তর সম্পাদক মোস্তফা মামুন, আজকের পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক কামরুল ইসলাম, ইত্তেফাকের বার্তা সম্পাদক অশোক কুমার সিংহ, মানবকণ্ঠ সম্পাদক এস এম ফারুক, দৈনিক সংগ্রামের ব্যবস্থাপনা সম্পাদক নুরুল আমিন, ডেইলি সান সম্পাদক রেজাউল করীম, ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের প্রতিনিধি শামসুল হক জাহিদ, ইনকিলাবের নির্বাহী সম্পাদক ফাহিমা বাহাউদ্দীন শামা, দৈনিক সংবাদের চিফ রিপোর্টার সালাম জোবায়ের, অনলাইন পোর্টাল ঢাকা মেইলের হেড অব নিউজ হারুন জামিল, চট্টগ্রামের দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালিক, টাঙ্গাইল প্রেসক্লাব সভাপতি জাফর, ঝালকাঠির দৈনিক শতকণ্ঠ সম্পাদক জাহাঙ্গীর আলম মঞ্জু, বগুড়ার উত্তরকোণ সম্পাদক হেলালুজ্জামান তালুকদার লালু, আমাদের বাংলা সম্পাদক মিজানুর রহমান চৌধুরী, দৈনিক জনতা সম্পাদক শাহজাহান আলী, নওরোজ সম্পাদক শামসুল হক দূররানী প্রমুখ।

মতবিনিময়ে সম্পাদক-প্রকাশক, জ্যেষ্ঠ সাংবাদিক ও অন্যান্য অংশীজনরা গণমাধ্যমের স্বাধীনতার প্রেক্ষাপট, সীমাবদ্ধতা, প্রয়োজনীতা এবং স্বাধীনতার নামে অপসাংবাদিকতার কথাও তুলে ধরেন।

ইএইচ