ময়লার ভাগাড়ে মিললো নবজাতক

মাদারীপুর প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২২, ০৩:৪০ পিএম

মাদারীপুর পৌরসভা এলাকার একটি ময়লার ভাগাড়ের পাশ থেকে এক দিন বয়সী এক নবজাতক কন্যাশিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে।

রোববার (১৮ ডিসেম্বর) সকালে এ ঘটনা ঘটে। বর্তমানে সদর হাসপাতালে চিকিৎসাধীন থাকা শিশুটিকে দত্তক নিতে অনেকে ভিড় জমিয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন মাদারীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনোয়ার হোসেন চৌধুরী।

স্থানীয় লোকজনের বরাতে ওসি জানান, সকালে সাথী আক্তার নামের এক নারী তার বাচ্চাকে নিয়ে পৌরসভা এলাকায় স্কুলে যাওয়ার পথে শিশুর কান্না শুনতে পান। এ সময় তিনিসহ আশপাশে থাকা বেশ কয়েকজন মিলে শিশুটিকে কাপড় দিয়ে মোড়ানো অবস্থায় উদ্ধার করেন। পরে শিশুটিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বর্তমানে শিশুটি হাসপাতালে নিবিড় পরিচর্যায় রয়েছে।

শিশু উদ্ধারকারী সাথী আক্তার বলেন, বাচ্চাটিকে ময়লার স্তূপে দেখে আমি কয়েকজনকে ডাকি। বাচ্চাটি তখন ময়লার মধ্যে পরা ছিল।পরে আমার বাসা থেকে কাপড় এনে কিছুটা ময়লা পরিস্কার করি। পরে সবাই দ্রুতই সদর হাসপাতালে নিয়ে যাই। ডাক্তাররাও দ্রুত বাচ্চাটির ময়লা আবর্জনা পরিষ্কার করে চিকিৎসা দেয়া শুরু করে। এমন নিষ্ঠুর মা পৃথিবীতে যেন আর না জন্মায়।

এদিকে শিশুটিকে দত্তক নিতে আসা কুলসুম নামের একজন বলেন, ‘আমার কোনো সন্তান নেই। যদি হাসপাতাল কর্তৃপক্ষ এবং প্রশাসন আমাকে বাচ্চাটি দত্তক দেয়, তাহলে আমি লালন-পালন করতে পারব।’

মাদারীপুর সদর হাসপাতালের শিশু চিকিৎসক ডা. নাইমা ফেরদৌস শান্তা জানান, শিশুটির বয়স আনুমানিক এক দিন। সকালে কয়েকজন ব্যক্তি কাদামাটি জড়ানো একটি ময়লা কাপড় দিয়ে প্যাঁচানো অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে আসে। শিশুটির শরীরের তাপমাত্রা অনেক কম ছিল। নিবিড় পরিচর্যায় শিশুটির চিকিৎসা চলছে। বর্তমানে সে অনেকটাই সুস্থ আছে বলে জানান এই চিকিৎসক।

এ ব্যাপারে মাদারীপুরের পুলিশ সুপার মো. মাসুদ আলম জানান, ময়লার স্তূপে একটি নবজাতককে কে বা কারা রেখে গেছে জানি না। তবে শিশুটির চিকিৎসা চলছে। ঘটনার সঙ্গে জড়িতদের শনাক্ত করার চেষ্টা করা হবে।

কেএস