কিশোরগঞ্জে গুরুদয়াল সরকারী কলেজে বাহারি ফল উৎসব

কিশোরগঞ্জ প্রতিনিধি প্রকাশিত: জুন ১১, ২০২৩, ০৩:০৯ পিএম

দেশীয় নানা ফলের সঙ্গে নতুন প্রজন্মকে পরিচিত করা এবং সংরক্ষণের লক্ষ্যে  গুরুদয়াল সরকারি কলেজের শিক্ষক পরিষদের উদ্যোগে দিনব্যাপী ফল উৎসবের আয়োজন করা হয়।

রোববার সকাল ১০টায় গুরুদয়াল সরকারি কলেজের কৃষ্ণচূড়া চত্ত্বরে শুরু হওয়া এ ফল উৎসবে ছিল বেশ ভিন্নতা।

কলেজ প্রাঙ্গণে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ ড.আ ন ম মুশতাকুর রহমান।ফল উৎসবে উদ্ভিদবিদ্যা বিভাগের বিভিন্ন স্টলে সজ্জিত করা হয় প্রায় ৮০ রকমের দেশীয় ফলের বাহার।

উদ্বোধন শেষে শিক্ষার্থীদের পাশাপাশি আমন্ত্রিত অতিথিরা স্টলগুল পরিদর্শন করেন। পরে শতাধিক অতিথি এবং শিক্ষার্থীদের দেশীয় ফল খাওয়ানো হয়। এছাড়াএ উৎসব চলাকালীন সময়ে কলেজের শিক্ষার্থী ও শিক্ষকদের অংশগ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।অনুষ্ঠানে আম,জাম,কাঠাল,তালের শাঁস, আনার ও ডালিম, পেঁপে, কামরাঙ্গা, জাম্বুরা ও বেল, কলা, ডাব, নারিকেল, তরমুজ, আমলকি,হরিতকি, লটকন, গাব, ডেউয়া,জামরুল, ডুমুর, দেশি খেজুর,লিচু, পেয়ারা,আনারস,আমড়া, চালতা, তেঁতুল ও লেবুসহ ৮০ প্রকারের ফল প্রদর্শন করা হয়।

কলেজের অধ্যক্ষ ড.আ ন ম মুশতাকুর রহমান ফল উৎসব সম্পর্কে বলেন, আমাদের এই ফল উৎসবের লক্ষ হচ্ছে নতুন প্রজন্মকে দেশীয় ফলের সাথে পরিচিত করা এবং সরক্ষণের উদ্যোগ গ্রহণ করা। আমরা জানি দেশে অনেক ফল রয়েছে এবং অনেক সম্ভাবনাও রয়েছে। আজকের আয়োজনে প্রায় ৮০টির বেশী ফল সংগ্রহ করে উপস্থাপন করা হয়েছে এসব ফলের মধ্যে অনেক দেশীয় ফল নতুন প্রজন্ম চিনেই না এবং বিলুপ্তির পথে। ওইসব ফলগুলো কিভাবে আবার সংরক্ষণ করে আমরা উৎপাদনে যেতে পারি সে বিষয়ে উৎসাহ দেয়াই আমাদের লক্ষ।

তিনি আরো বলেন, আজকের আয়োজনের মধ্যে আরেকটি উল্লেখযোগ্য বিষয় হচ্ছে শিক্ষার্থীদেরকে কারিকুল্যামের পাশাপাশি হাতে কলমে শিক্ষা দেয়া। কারণ হচ্ছে শিক্ষার্থীরা অনেক সময় নিজেরা হাতে কাজ করতে অভ্যস্ত না। ফল কিভাবে সংরক্ষণ, আবহাওয়া ও পরিস্থিতি অনুকুলে রেখে স্বাস্থ্য সম্মতভাবে উপস্থাপন করা যায়, তা শিক্ষার্থীদেরকে হাতে কলমে শেখানো হয়েছে।

আরএস