হাইকোর্টের নির্দেশনা অমান্য করে টোল আদায়

ভোলা প্রতিনিধি প্রকাশিত: মার্চ ১, ২০২৪, ০৭:০১ পিএম

টার্মিনাল ছাড়া সড়ক ও মহাসড়কে কোনো টোল আদায় করা যাবে না মর্মে হাইকোর্টের দেওয়া নির্দেশ অমান্য করে ভোলার দৌলতখান, লালমোহন, চরফ্যাশন পৌরসভায় আদায় করা হচ্ছে পৌর টোল।

পৌর টোলের নামে বেপারোয়া চাঁদাবাজিতে অতিষ্ঠ যানবাহনের চালকরা। রেহাই পাচ্ছে না কেউ। সংশ্লিষ্ট প্রশাসন বিষয়টি জেনেও ব্যবস্থা নিচ্ছেন না।

অভিযোগ রয়েছে, দীর্ঘদিন ধরেই ভোলা সদর পৌরসভা বাদে অন্যসব পৌর এলাকায় প্রবেশ করলেই পৌর টোলের নামে চাঁদাবাজির স্বীকার হচ্ছেন যানবাহন চালকরা। যানবাহনের প্রকারভেদে আদায় করা হচ্ছে চাঁদা।

এসব বিষয় নিয়ে ভুক্তভোগীরা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন। এ বিষয় সংশ্লিষ্ট প্রশাসনকে মৌখিকভাবে অবহিত করা হলেও প্রশাসন কোন ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ করে আসছেন স্থানীয় অটো রিকশা, টেম্পো, মাহিন্দ্রা সিএনজিসহ থ্রি হুইলার চালকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন পণ্য পরিবহণ শ্রমিক জানান, শুনেছি হাইকোর্টের আদেশে টার্মিনাল ব্যতীত সড়ক ও মহাসড়কে যানবাহন দাঁড় করিয়ে কোনো প্রকার টোল আদায় করা যাবে না। কিন্তু সেই আদেশ অমান্য করে আজ চরফ্যাশন ও লালমোহন এই দুই পৌরসভায় পৌর টোলের নামে আমাদের কাছ থেকে জোরপূর্বক চাঁদা নিয়েছে।

বরিশাল থেকে পণ্য নিয়ে আসা ট্রাক চালক মো. কবির হোসেন বলেন, আমি ট্রাক আনলোড করার জন্য চরফ্যাশন বাজারে একটু আগে আসলে ফরেস্ট অফিসে সামনে দুই ব্যক্তি আমাকে গাড়ি দাঁড় করানো জন্য সিগন্যাল দেয় গাড়ি দাঁড় করালে তারা আমার কাছে পৌরসভার টোলের জন্য ৫৫০ টাকা দাবি করে, টাকা দিতে অস্বীকৃতি জানালে তারা প্রথমে গালিগালাজ ও পরে আমাকে মারধর করে।

দৌলতখান পৌর মেয়র মো. জাকির হোসেন তালুকদার, লালমোহন পৌর মেয়র মো. এমদাদুল হক তুহিন ও চরফ্যাশন পৌর মেয়র মো. মোরশেদ চিঠি পাওয়ার কথা স্বীকার করে মুঠোফোনে বলেন, টার্মিনালের বাইরে কোনো প্রকার টোল আদায় করা যাবে না বলে মৌখিকভাবে ইজারদারদেরকে বলা হয়েছে। তবে পৌর শহরের মধ্যে বেশ কয়েকটি টমটম ও থ্রি-হুইলার মাহেন্দ্রা স্ট্যান্ড রয়েছে। সেগুলো আমরা পৌরসভা থেকে স্বীকৃতি দিয়েছি। ওই সকল স্ট্যান্ড থেকে পৌরসভার টোল আদায় করা হচ্ছে।

ভোলা বিআরটিএর সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ার) এস এম মাহবুবুর রহমান জানান, আগামী রোববার এডিসি তামিম আল ইয়ামীন স্যারের সাথে আলোচনা করে ব্যবস্থা নেবও।

এ বিষয় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও উপপরিচালক স্থানীয় সরকার মো. তামিম আল ইয়ামীন আমার সংবাদকেকে জানান, পৌরসভাগুলোকে হাইকোর্টের নির্দেশনার মেনের চলার জন্য বারবার তাগিদ দিয়েছি এরপরও যদি পৌরসভাগুলো নির্দেশনা মেনে না চলে তাহলে বিআরটিএর সাথে কথা বলে আইনগত ব্যবস্থা নেয়ার বিষয়টি বলতে পারব।

ইএইচ