বিনার চট্টগ্রাম ও কুমিল্লা অঞ্চলের বার্ষিক পরিকল্পনা কর্মশালা

সুবর্ণচর (নোয়াখালী) প্রতিনিধি প্রকাশিত: মে ১৩, ২০২৪, ০২:২৫ পিএম

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উপকেন্দ্রের আয়োজনে কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলের বার্ষিক গবেষণা পরিকল্পনা কর্মশালা ২০২৪-২৫ অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোয়াখালীর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ ড. মো. জাকির হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নোয়াখালীর উপপরিচালক মো. শহীদুল হক, ফেনীর উপপরিচালক মো. একরাম উদ্দিন এবং লক্ষ্মীপুরের উপপরিচালক সোহেল মো. শামসুদ্দিন ফিরোজ।

বিনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও গবেষণা সমন্বয়ক ড. মো. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় আরও উপস্থিত ছিলেন কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলের ব্রি, বারি, বিএসআআই, এসআরডিআই, বিএডিসি, এআইএসের প্রতিনিধি ও উপজেলা কৃষি অফিসার এবং উদ্যোক্তা কৃষক-কৃষানীরা।

এছাডাও কুমিল্লা অঞ্চলের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন ড. ফাহমিনা ইয়াসমীন, এসএসও এবং ড. মোহাম্মদ আশিকুর রহমান, এসএসও ও ইনচার্জ, বিনা উপকেন্দ্র, কুমিল্লা।

চট্টগ্রাম অঞ্চলের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন মোহাম্মদ জুয়েল সরকার, এসও ও ইনচার্জ এবং মো. রায়হান শিকদার, এসও, বিনা উপকেন্দ্র, নোয়াখালী।

কর্মশালায় অতিথিরা অঞ্চলভিত্তিক সমস্যা সমাধান, জলবায়ু সহনশীল জাত ও টেকসই প্রযুক্তি উদ্ভাবন নিয়ে গবেষণা করার উপর গুরুত্বারোপ করেন।

ইএইচ