রাসেলস ভাইপার সদৃশ সাপ উদ্ধার, এলাকায় আতঙ্ক

চৌগাছা (যশোর) প্রতিনিধি প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ০৭:২৬ পিএম

যশোরের চৌগাছায় ধানের চাতালে রাসেলস ভাইপার সদৃশ সাপের দেখা মিলেছে। শনিবার দুপুরে উপজেলার পুড়াপাড়া বাজার আব্দুল মুন্নাফের চাতালে ১টি ও চাঁদপাড়া গ্রামের মাও সুলাইমান হুসাইনের বাড়ির ইটের ভিতর থেকে ১টি সাপ উদ্ধার হয়। প্রায় একই সময় বেরিয়ে আসা সাপ দুটি স্থানীয়রা পিটিয়ে মেরে ফেলেছে। এ খবর ছড়িয়ে পড়লে এলাকাবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

পুড়াপাড়া বাজারের বাসিন্দা জাহিদুল ইসলাম জানান, উপজেলার সুকপুকুরিয়া ইউনিয়নের পুড়াপাড়া বাজারে আব্দুল মুন্নাফের চাতালে ১টি সাপটি ধরা পড়ে। আব্দুল মুন্নাফের চাল উৎপাদনকারী প্রতিষ্ঠান (চাতালে) শ্রমিকেরা ইট সরানোর কাজ করছিলেন। এ সময় রাসেলস ভাইপার সাদৃশ্য ১টি সাপ দেখতে পায় তারা। পরে সেটিকে পিটিয়ে মেরে ফেলে।

স্থানীয় ইউপি সদস্য কামাল আহমেদ জানান, আমি জানতে পেরে ঘটনাস্থলে উপস্থিত হই। তার আগেই উপস্থিত জনগণ সাপটি পিটিয়ে মেরে ফেলে। সাপটি দেখতে অনেকটা রাসেল ভাইপারস সাদৃশ্য। সাপটি সম্পর্কে কেউ সঠিক বলতে পারেনি। তবে সাপটি নিরীহ প্রকৃতির মনে হয়েছে।

চাতাল শ্রমিকরা জানান, এর আগেও এই ধরনের সাপ পুড়াপাড়া বাজারে বিভিন্ন চাতালে দেখা দিয়েছে। এরা চাতালের ইঁদুর খাওয়ার জন্য এই এলাকায় বসবাবস করে।

চৌগাছা উপজেলা সরকারি মডেল হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা লুতফুন নাহার লাকি বলেন, রাসেল ভাইপারস নিরীহ প্রকৃতির সাপ। এরা সহজে কারো প্রতি আক্রমণ করে না। যে কোনো এলাকায় এই সাপ দেখা যেতে পারে। শুধু রাসেল ভাইপারস না, যে কোনো সাপে কামড় দিলে হাসপাতালে এসে চিকিৎসকের পরামর্শ নেওয়ার জন্য বলেন তিনি।

ইএইচ