বৈশিষ্ট্য উষ্ণায়ন মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্ব দিচ্ছেন: হেলাল আকবর চৌধুরী

মামুনুর রশিদ, চট্টগ্রাম প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ০৮:৪০ পিএম

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবর বলেছেন, পরিবেশের ভারসাম্যহীনতার কারণে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব তৃতীয় বিশ্বের উন্নয়নশীল দেশগুলির মত বাংলাদেশেও বিদ্যমান। উন্নয়নশীল দেশগুলো নির্বিচারে পরিবেশ দূষণের জন্য দায়ী হলেও তারা তা ভ্রূক্ষেপ না করায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক ফোরামে সোচ্চার হয়েছেন এবং বৈশ্বিক উষ্ণায়ন মোকাবেলায় আন্তর্জাতিকভাবে উদ্যোগী হওয়ার তাগিদ দিয়ে তিনি প্রশংসিত হয়েছেন।

বলেন, আমাদেরকেও পরিবেশের ভারসাম্য রক্ষায় পাহাড় ও বৃক্ষ নিধন, নদী দূষণ ও দখলের বিরুদ্ধে সামাজিক আন্দোলন তীব্রতর করার জন্য ভূমিকা রাখতে হবে।

শনিবার বিকালে নগরীর সিনেমা প্যালেস সম্মুখস্থ বাসস্ট্যান্ড সংলগ্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পরিত্যক্ত গার্ডেনে কোতোয়ালি থানা স্বেচ্ছাসেবক লীগ নেতা শাহজাহান রুবেলের উদ্যোগে অনুষ্ঠিত বৃক্ষরোপণ কার্যক্রম অভিযানের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, প্রাণ-প্রকৃতির সজীবতা হলো জীবনী শক্তির অক্সিজেন ভাণ্ডার। চট্টগ্রাম নগরী একসময় পাহাড়, বৃক্ষ ও সবুজে সমৃদ্ধ ছিল এবং মানুষের জীবনযাপন স্বস্তিদায়ক ছিল। তবে ধারাবাহিকভাবে পাহাড় ও বৃক্ষ নিধন হওয়ায় চট্টগ্রাম নগরী সৌন্দর্য ও প্রাকৃতিক ভারসাম্য হারিয়েছে। তাই আমাদেরকে প্রকৃতির ও নিসর্গ বিনাশী অপশক্তির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন- এনায়েত বাজার ওয়ার্ড আওয়ামী লীগ নেতা এ.টি.এম আইনুল ইসলাম আবেদ, আন্দরকিল্লা ওয়ার্ড আওয়ামী লীগ নেতা আকবর আলী শাহ, সাবেক ছাত্রলীগ নেতা পঙ্কজ রায়, কোতোয়ালি থানা স্বেচ্ছাসেবক লীগ নেতা দেলোয়ার হোসেন, বাকলিয়া থানা স্বেচ্ছাসেবক লীগ নেতা মুনছুর আলম রনি, আমিনুল ইসলাম আমিন, ছাত্রলীগ নেতা রূপন সরকার, তৌহিদুল ইসলাম তৌহিদ, জাবেদুল ইসলাম জিতু, স্বেচ্ছাসেবক লীগ নেতা জহির উদ্দিন, মো. ইয়াছিন, এনায়েত বাজার ওয়ার্ড ছাত্রলীগ নেতা মো. সাজিদ প্রমুখ।

ইএইচ