চৌগাছায় ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে যান চলাচল, দুর্ঘটনার শঙ্কা

এম এ মান্নান, চৌগাছা (যশোর) প্রকাশিত: জুলাই ২৬, ২০২৪, ০৫:০৯ পিএম

যশোরের চৌগাছা-মহেশপুর সড়কের বয়সাগাড়ী খালের উপর নির্মিত ব্রিজে ফাঁটল দেখা দিয়েছে। এ ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে যান চলাচল যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। যাত্রী সাধারণকে সাবধানের জন্য ব্রিজটির দুইপাশে টানানো হয়েছে সাইনবোর্ড।

ইতোমধ্যে ভেঙে পড়েছে দুই পাশের রেলিং। ভাঙা অংশটি ক্রমশ বড় হচ্ছে। ফলে চলাচলের প্রায় অনুপযোগী হয়ে পড়েছে। ঝুঁকি নিয়ে চলাচল করছেন মানুষ ও যানবাহন। ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ মানুষ।

শুক্রবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, সরু ব্রিজটির বিভিন্ন অংশে ফাঁটল দেখা দিয়েছে। মহেশপুর ও চৌগাছা উপজেলার যোগাযোগের মাধ্যম একমাত্র এ সড়কটি। আর সেই সড়কের বয়সাগাড়ী খালের উপর ব্রিজটি এখন মরণফাঁদে পরিণত হয়েছে। হরহামেশাই প্রতিনিয়ত এখানে ঘটছে দুর্ঘটনা। মরছে মানুষ, জীবনের মত পঙ্গু হচ্ছেন অনেকে।

স্থানীয় আন্দারকোটা গ্রামের শাহিনুর রহমান, হাফিজুর রহমান, আলা বিশ্বাস, মিজানুর রহমান ও মাস্টার আব্দুল মতিন বলেন, রাস্তার দুই পাশ থেকে ঢালু হয়ে ব্রিজে এসে মিলিত হয়েছে। রাস্তার চেয়ে ব্রিজটি অনেক সরু ও নীচু, যে কারণে এখানে হরহামেশাই দুর্ঘটনা ঘটে।

উপজেলার টেঙ্গুরপুর গ্রামের আব্দুল মুন্নাফ কালু মিয়া বলেন, ব্রিজটি অনেক দিনের পুরাতন তাই বেশ দুর্বল হয়ে গেছে। ব্রিজের বিভিন্ন অংশে ফাঁটল দেখা দিয়েছে। এ ব্রিজ দিয়ে প্রতিদিন দুই উপজেলার হাজার-হাজার মানুষ ও যানবাহন চলাচল করে। চৌগাছা ও মহেশপুর উপজেলার মানুষ এ ব্রিজ ব্যবহার করে তাদের যোগাযোগ রক্ষা করেন। তারা শিক্ষা চিকিৎসা ও জেলা সদরসহ রাজধানী ঢাকা যাতায়াত করেন এ ব্রিজের উপর দিয়ে।

স্বরুপদাহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল কদর বলেন, ব্রিজটি অনেক বছর আগে এলজিইডি বিভাগ নির্মাণ করেছিল। ব্রিজটি পুরাতন হয়ে যাওয়াতে বিভিন্ন অংশে ফাঁটল দেখা গেছে। ইতোমধ্যে ভেঙে পড়ে গেছে ব্রিজটি দুই পাশের রেলিং। যশোর সড়ক ও জনপথ বিভাগ বরাবর এ বিষয়ে জানিয়েছি। কর্তৃপক্ষ ব্রিজটির দুপাশে সাইনবোর্ড দিয়ে দিয়েছেন।

চৌগাছা উপজেলা প্রকৌশলী রিয়াসাত ইমতিয়াজ বলেন, চৌগাছা-মহেশপুর সড়কটি সড়ক ও জনপথ বিভাগের। ফলে তারা কী ভাবছেন আমার জানা নেই।

এ ব্যাপারে যশোর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, গত বছর এলজিইডির কাছ থেকে ওই সড়কটি আমাদের দপ্তরভুক্ত হয়েছে। আমি খবর পেলাম আমি নিজে সরেজমিনে গিয়ে খোঁজ-খবর নিয়ে অফিসসিয়াল ভাবে ব্রিজটি পুনঃনির্মাণের জন্য ব্যবস্থা গ্রহণ করবো।

ইএইচ