মুক্তাগাছায় শহীদ স্মৃতি কলেজে অতিরিক্ত ভর্তি ফি আদায়ের অভিযাগ

মুক্তাগাছা (ময়মনসিংহ) প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৪, ০৫:১৫ পিএম

মুক্তাগাছায় শহীদ স্মৃতি সরকারি কলেজের একাদশ শ্রেণিতে ভর্তিতে বোর্ড নির্ধারিত ফি’র থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে।

একাদশ শ্রেণিতে ভর্তিইচ্ছুক শিক্ষার্থীদের কাছ থেকে বোর্ডের নির্দেশনা উপেক্ষা করে জনপ্রতি অতিরিক্ত ৫৫০ টাকা আদায় করা হচ্ছে বলে অভিযোগ করেছেন একাধিক শিক্ষার্থী।

ভর্তি হওয়া নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, বোর্ড নির্ধারিত টাকা ছাড়াও ভর্তির সময় জনপ্রতি অতিরিক্ত ৫৫০ টাকা নিচ্ছেন কলেজ কর্তৃপক্ষ। অতিরিক্ত টাকা না দিলে দেখা দিবে তাদের ভর্তির অনিশ্চয়তা। তাই তারা বাধ্য হয়েই অতিরিক্ত ফি দিয়ে ভর্তি হচ্ছেন।

শিক্ষার্থীরা ভর্তি ফরম নেওয়ার সময় এই ৫৫০ টাকা হলুদ কাগজের একটি টোকেনের মাধ্যমে হাতে হাতে জমা দিয়েছে কলেজের হিসাব শাখায়। যার কোন রশিদও তাদের দেওয়া হয়নি শিক্ষার্থীদের। কলেজ কর্তৃপক্ষের ইচ্ছেমতো অতিরিক্ত ৫৫০ টাকা সবার জন্য বাধ্যতামূলক করা হয়েছে বলেও তারা অফিযোগ করেন।

এদিকে ময়মনসিংহ শিক্ষা বোর্ড সকল কলেজকে একাদশ শ্রেণিতে বোর্ড নির্ধারিত ফি’র বাইরে অতিরিক্ত কোন টাকা না নেয়ার জন্য তাদের ওয়েরসাইটে নির্দেশনা দেয়া হয়েছে।

শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ বিজ্ঞান বিভাগ ২৬৮০ টাকা,  মানবিক ২৪৫৫ টাকা ও ব্যবসায়িক শিক্ষা শাখার জন্য ২৪৫৫ টাকা বেধে দিয়েছেন। তার মধ্যে ছাত্রীদের জন্য বেতন বাবদ ২৪০ টাকা মওকুফ করার নির্দেশনাও রয়েছে শিক্ষা বোর্ডের।

শহীদ স্মৃতি সরকারি কলেজে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শাখায় এখন পর্যন্ত ১০৬০ জন শিক্ষার্থীর ভর্তি নিশ্চিত করেছেন এবং ভর্তি কার্যক্রম এখনো চলমান আছে বলে জানিয়েছেন কলেজ কতৃপক্ষ।  

এ বিষয়ে জানতে চাইলে ভর্তি কমিটির আহ্বায়ক বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মাহফুজুল বারী বলেন, মনোগ্রাম, ব্যাচ, পরিচয় পত্র ও পাঠ পরিকল্পনার জন্য আমরা ৫৫০ টাকা আদায় করছি। সরকারি কলেজে কোন প্রকার রশিদ ছাড়াই অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে তা জানতে চাইলে তার কোন সদুত্তর মেলেনি।

কলেজের উপাধ্যক্ষ মো. সেলিম তালুকদার বলেন, ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ৫৫০ টাকা আদায় করা হচ্ছে। এই ব্যাপারে প্রিন্সিপাল স্যার ভালো বলতে পারবেন।

কলেজের অধ্যক্ষ আলী ইদ্রিস বলেন, এ ফি নেয়ার প্রক্রিয়া অনেক আগে থেকেই চলমান। আমি এটা চালু করিনি। তবে রশিদ নিয়ে টাকা আদায় করা যেতে পারে বলেও জানান তিনি।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক প্রানেশ রঞ্জন রায় বলেন, সরকারি কলেজগুলোতে ভর্তির ক্ষেত্রে বোর্ড নির্ধারিত ফি এর বাইরে কোন টাকা নেওয়ার সুযোগ নেই। যদি কোন অভিযোগ থাকে তাহলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

ইএইচ