কাপ্তাই বাঁধের পানির স্রোতে চন্দ্রঘোনা ফেরিঘাট বন্ধ

রাঙামাটি প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৪, ০৬:১২ পিএম

রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার রাইখালী এবং চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার চন্দ্রঘোনার উভয়দিকে কর্ণফুলী নদীর উপর নৌপথে যাতায়াতের জন্য ব্যবহৃত ২টি  ফেরি নদীতে স্রোতের কারণে রোববার সকাল ৮টা থেকে বন্ধ রয়েছে।

ফলে রাঙামাটি-বান্দরবান-রাজস্থলী সড়কে চলাচলকারী সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। এতে বিপাকে পড়েন এই রুটে চলাচলকারী শত শত যাত্রী।

তাদের বিকল্প হিসাবে ইঞ্জিন চালিত বোটে পার হয়ে চলাচল করতে হচ্ছে। এছাড়া অতিপ্রয়োজনীয় গাড়িগুলো চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার গোডাউন সেতু ব্যবহার করে চলাচল করছে।

চন্দ্রঘোনা ফেরিঘাট এলাকায় চলাচলকারী যাত্রী মো. জাহিদুল ইসলাম, মো. বেলাল উদ্দিন, মো. লিয়াকত আলীসহ অনেক চালক ও যাত্রীরা জানান, সকাল থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে। আবার কেউ কেউ জানান, গতকাল শনিবার সন্ধ্যা থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে।

সড়ক ও জনপদ বিভাগের (সওজ) রাঙামাটির সুপারভাইজার রবিজয় চাকমা জানান, কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের স্পীলওয়ে দিয়ে সকালে পানি ছাড়ার ফলে পানির স্রোত বেড়ে যায়, যার ফলে ফেরি চলাচল নিরাপদ নয় বিধায়, কর্তৃপক্ষের নির্দেশে রোববার সকাল ৮টা থেকে আপাতত ফেরি চলাচল বন্ধ রয়েছে। তবে পানির স্রোত কমলে ফেরি চলাচল স্বাভাবিক হবে।

তিনি আরও বলেন, এমনিতে কর্ণফুলী নদীতে জোয়ার হলে পল্টনের সিঁড়িতে প্রচুর পানি উঠে ডুবে যায়। ফলে কিছু সময়ের জন্য ফেরি চলাচল বন্ধ থাকে।

ইএইচ