দিনাজপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শহীদি মার্চ কর্মসূচি পালন

দিনাজপুর প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৪, ০৭:৫৬ পিএম

শহীদদের স্মরণ ও ভারতীয় আধিপত্যবাদের বিরুদ্ধে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে সারাদেশের মতো দিনাজপুরেও শহীদি মার্চ কর্মসূচি পালিত হয়েছে।

কর্মসূচিতে হাবিপ্রবি, দিনাজপুর সরকারি কলেজ, পলিটেকনিক ইন্সটিটিউট, দিনাজপুর জিলা স্কুল, চেহেলগাজী বিদ্যানিকেতনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগ দেন।

ফ্যাসিবাদ ও স্বৈরাচার পতনের একমাস পূর্তি উপলক্ষ্যে এ কর্মসূচি পালিত হয়।

বৃহস্পতিবার বিকালে দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে শুরু হওয়া এই শহীদি মার্চ কর্মসূচি শহরের পাহাড়পুস্থ শহিদ রুদ্র চত্বরে গিয়ে শেষ হয়।

শহীদি মার্চ কর্মসূচির মিছিলে ‘আবু সাঈদ মুগ্ধ- শেষ হয়নি যুদ্ধ’, ‘আমার ভাই কবরে-খুনী কেন বাহিরে’, ‘ভারতীয় আগ্রাসন-ভেঙ্গে দাও গুড়িয়ে দাও’, ‘ফ্যাসিবাদের ঠিকানা-এই বাংলায় হবে না’, ‘দিল্লী না ঢাকা- ঢাকা ঢাকা’, ‘আমার ভাইয়ের রক্ত-বৃথা যেতে দিবো না’, ইত্যাদি শ্লোগানে দিনাজপুরের রাজপথ মুখরিত করে তোলে শিক্ষার্থীরা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, দিনাজপুর জেলা শাখার সমন্বয়ক একরামুল হক আবিরের নেতৃত্বে শহীদি মার্চ মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

মিছিল শেষে নিহত শহীদ আবু সাঈদ, মুগ্ধ, রাহুল, রুদ্রসেনসহ পুলিশের গুলিতে নিহত সকল শহিদদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। পরে সন্ধ্যায় দিনাজপুর সরকারি কলেজে দ্রোহের গান ও কাওয়ালি সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

ইএইচ