তজুমদ্দিন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের কর্মবিরতি

তজুমদ্দিন (ভোলা) প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৯:১৮ পিএম

বাংলাদেশ উচ্চ মাধ্যমিক শিক্ষা ভবনে প্রকল্প থেকে নিয়োগপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা কর্তৃক সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদেরকে ন্যাক্কারজনকভাবে হামলা ও লাঞ্ছিত করা হয় এতে অনেক শিক্ষক আহত হয়েছেন।

শিক্ষকদের প্রতি এই ন্যাক্কারজনক ঘটনাকে কেন্দ্র করে বুধবার তজুমদ্দিন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা তজুমদ্দিন প্রেসক্লাবের সামনে পূর্ণ দিবস কর্মবিরতি ও মানববন্ধন করে ক্ষোভ প্রকাশ করেছেন।

বিভিন্ন পর্যায়ের শিক্ষক ও নেতৃবৃন্দের সঙ্গে কথা বলে জানা গেছে, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও শিক্ষা কর্মকর্তা পদোন্নতির নীতিমালায় ৫০% পদ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষকদের জন্য সংরক্ষিত। সিনিয়র শিক্ষক পদে পদোন্নতি হয়েছে ২০২০ সালে। অথচ তাদের প্রাপ্য ৫০% ভাগ পদে আজ পর্যন্ত পদায়ন করা হয়নি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা প্রজেক্ট থেকে রাজস্বে এসেছেন। অথচ তাদের পদ ব্লক পোস্ট।

এখন তারাই সহকারী জেলা শিক্ষা কর্মকর্তা-জেলা শিক্ষা কর্মকর্তার মতো ক্যাডার পদে চলতি দায়িত্ব পেতে তদবির, আন্দোলন কর্মসূচি পালন করছেন।সহকারী শিক্ষক পদে ১৪ বছর যাবৎ চাকরি করছেন,সিনিয়র শিক্ষকের পদ খালি অথচ সিনিয়র শিক্ষক পদে পদোন্নতি দিচ্ছেন না।

দেশের গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে তারা পাঠদান করেন। তারপরও তাদের ন্যায়সংগত এবং যৌক্তিক দাবি মেনে নেওয়া হচ্ছে না।

তারা বলেন, যদি তাদের যৌক্তিক দাবি মেনে না নেয় তবে তারা কর্মবিরতি দেয়ার মতো কঠোর কর্মসূচিতে যাবেন বলে জানিয়েছেন।

তারা দাবি জানিয়েছেন, আগামী ১০ কর্মদিবসের মধ্যে শিক্ষকদের উপর হামলাকারী দুষ্কৃতিকারীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে হবে। সেই সাথে মাধ্যমিক শিক্ষা প্রশাসনের যে যে পদে সরকারি মাধ্যমিক শিক্ষকদের পদায়নের নীতিমালা রয়েছে সে অনুযায়ী তাদের পদায়ন দিতে হবে।

ইএইচ