হাজারো মানুষ কাঁদলেন তোফাজ্জলের জানাজায়

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি: প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৪, ০৫:৩৫ পিএম

এক জন মানসিক ভারসাম্যহীন তোফাজ্জলের মৃত্যুর পর এত মানুষ তার জন্য কাঁদবে এটা হয়ত তিনি কল্পনাও করতে পারেননি। যার দুনিয়ায় মা, বাবা ভাই কেউ নেই, তার জন্য আবার কে কাঁদবে। তাকে নিয়েও যে মানুষ ভাববে এটা হয়ত তিনি মৃত্যুর আগে বুঝতে পারেননি। কিন্তু মানুষের বিবেক বলতে একটা কথা রয়েছে, মৃত্যু প্রত্যেকটা মানুষের জীবনেই আসবে। কিছু কিছু মৃত্যু এমন হয় যে তা কখনোই মেনে নেয়ার মত নয়। মা বাবা আর একমাত্র বড় ভাইয়ের কবরের পাশেই চিরনিদ্রায় শায়িত করা হলো তোফাজ্জালকে।

ভাত খেতে বসলেই যার কথা মনে পড়ে সেই তোফাজ্জলকে শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকাল ৯টার সময় বরগুনার পাথরঘাটা উপজেলার চরদুয়ানী ইউনিয়নে জানাজা শেষে নিজ বাড়ি কাঠালতলী ইউনিয়নে ৫নং ওয়ার্ডে তার মা-বাবা এবং ভাইয়ের পাশে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়েছে।

জীবিত থাকতে তার পরিচর্যা কেউ না করলেও মৃত্যুর পর ঠিকি শেষবারের মতো তাকে একনজর দেখার জন্য বহু দূর দূরান্ত থেকে ছুটে এসেছে সবাই। হাজার হাজার মানুষ তোফাজ্জলের জানাজায় অংশগ্রহণ করতে ছুটে আসেন। ভাতের জন্য আর কাউকে বিরক্ত করবে না, আর কারো কাছে ৫০ হাত পেতে চাইবেনা।

তবে সকলের মনের মধ্যেই একটাই প্রশ্ন। ভাতের বিনিময়ে একটি জীবন নিয়ে নিলো ওরা? দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠের মত একটি প্রতিষ্ঠানে সামান্য মোবাইল চোর সন্দেহে একজন ভারসাম্যহীন মানুষকে এভাবে প্রকাশ্যে পিটিয়ে মারাটা কি ঠিক হলো?যে দেশে হাজার কোটি টাকা লুট হচ্ছে! সেই দেশে তাদের বিচার না করে এদেশের সহজ সরল নিরীহ তোফাজ্জলদের এভাবে পিটিয়ে মারা হয়। তোফাজ্জলের জন্য কাঁদার মত এমন কেউ নেই। হয়ত কিছুদিনের মধ্যে আমরা ভুলেও যাব তাকে। নতুন একটা ইসু সামনে আসলেই তলিয়ে যাবে তোফাজ্জল। শেষ পর্যন্ত কি তোফাজ্জল হত্যাকাণ্ডের বিচার হবে এদেশে? আমরা আর এই তোফাজ্জলদের হারাতে চাই না।

এই হত্যাকাণ্ডের সাথে যারা জড়িত তাদের সবাইকে শাস্তির আওতায় এনে কঠোর বিচার করা হোক, যাতে আর কোন তোফাজ্জলদের এভাবে মৃত্যু না হয়। জানাজায় এসে সকলেই বিচার চেয়েছেন এই হত্যাকরীদের। সেই থেকে যারা তাকে মানসিক ভারসাম্যহীন করেছে তাদেরও যাতে বিচার করা হয় সেই দাবিও করা হয়।

তোফাজ্জলের জানাজা শেষে চরদুয়ানীতে মানববন্ধনের মাধ্যমে এলাকাবাসীর দাবি হত্যাকারীদের এমন বিচার হোক যাতে পৃথিবীর সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এরকম ন্যাক্কারজনক কাজ করতে ভয় পায়।

বিআরইউ