কুষ্টিয়ায় পদ্মার ভাঙন এলাকায় মতবিনিময় সভা অনুষ্ঠিত

কুষ্টিয়া প্রতিনিধি: প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ১০:৪৬ এএম

কুষ্টিয়ায় পদ্মার ভয়াবহ ভাঙন কবলিত এলাকা পরিদর্শন ও এলাকাবাসীর সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) দিনব্যাপী কুষ্টিয়ার মিরপুর উপজেলার বহলবাড়ীয় ইউনিয়নের পদ্মা নদীর ভাঙ্গনকবলিত এলাকা সাহেব নগর, মির্জানগর, টিকটিকিপাড়াসহ বিস্তৃীর্ণ এলাকা পরিদর্শন করা হয়।

কুষ্টিয়া জেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কুষ্টিয়া-৩ জাতীয় সংসদ সদস্য প্রার্থী প্রকৌশলী জাকির হোসেন সরকার  এসব এলাকায় পরিদর্শনে গিয়েছেন।

এ সময় নদীপাড়ের হাজার হাজার ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের চোখের পানিতে আকাশ বাতাস ভারী হয়ে উঠে। তাদের কান্নায় জাকির হোসেনও যেন চোখের পানি ঠেকাতে পারেননি। সকলকে শান্ত হয়ে থাকার আহ্বান জানিয়ে তিনি ক্ষতিগ্রস্ত মানুষের কথাগুলো ধর্য্যসহকারে শুনেন এবং বিষয়টি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাদেরকে জানাবেন বলে সুস্থ করেন।

জাকির হোসেন সরকার বলেন, নদী ভাঙ্গনের কথা ও হাই ভোল্টেজ বিদ্যুৎ টাওয়ার নদী গর্ভে বিলীন হওয়ার কথা জানতে পেরে তিনি ঊর্ধ্বতন কর্মকর্তাদেরকে অবহিত করেছেন এবে জানান।

জাকির হোসেন দুঃখ প্রকাশ করে বলেন, পদ্মার এই ভাঙ্গনের ফলে হাজার হাজার একর মাঠের ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়েছে, বিদ্যুৎ টাওয়ার ভেঙ্গে পড়েছে, আরো যে সব টাওয়ার রয়েছে তাও যে কোন মুহূর্তে নদী গর্ভে বিলীন হতে পারে সেই সাথে কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কটিও আজ হুমকির মুখে পড়েছে। সাধারণ অসহায় মানুষের বসত ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে তারা আজ পথে বসেছে। তিনি দলমত নির্বিশেষ সকলকে এই অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানান।

তিনি বলেন, পানি উন্নয়ন বোর্ড পদ্মার এই ভাংগন রোধ করতে আগেই ব্যবস্থা নিতে পারতেন কিন্তু তা করেননি। আওয়ামী সরকারের কতিপয় লুটপাটকারী ঠিকাদার প্রতিষ্ঠান দিয়ে কাজ করাতে যেয়ে আজ এই পরিণতির স্বীকার হয়েছেন। এখনো পানি উন্নয়ন বোর্ডে আওয়ামী প্রীতি ভেঙে যায়নি। তাই কাজ চলছে ধীরগতিতে। তিনি ভাঙন রোধে দ্রুত জিও ব্যাগ ফেলার পাশাপাশি স্থায়ী বাঁধের ব্যবস্থা করা আহ্বান জানান।

এই সময় জাকির হোসেন সরকারের সাথে ছিলেন মিরপুর উপজেলা বিএনপির সিনিয়র সহসভাপতি খন্দকার ওমর ফারুক কুদ্দুস, সাধারণ সম্পাদক মো. রহমত আলী রব্বান, মিরপুর পৌর বিএনপি সভাপতি মো. আব্দুর রশীদ, সাধারণ সম্পাদক, মো. ইব্রাহীম আলী, যুগ্ম সাধারণ সম্পাদক এনামুল হক বাবু, বহলবাড়ীয়া ইউনিয়ন বিএনপি সভাপতি শাহাজামাল মল্লিকসহ বিএনপি ও অংগ সংগঠনের নেতৃবৃন্দ।

বিআরইউ