মনপুরায় আকস্মিক ঘূর্ণিঝড়ে ৬ ট্রলারডুবি ও ঘরবাড়ি বিধ্বস্ত, ১ জেলে নিখোঁজ

মনপুরা (ভোলা) প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৭:৪০ পিএম

টানা অতিগরমের মাঝে আকস্মিক ঘুর্ণিঝড়ের কবলে পড়ে বঙ্গোপসাগর মোহনা ও মেঘনা নদীতে ৬ টি ট্রলারডুবি ও অর্ধশতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এছাড়াও ৯ টি মাছধরা ট্রলার আংশিক ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে। এসময় ডুবে যাওয়া ট্রলারগুলোতে থাকা শতাধিক জেলে অন্য ট্রলারে উঠতে সক্ষম হলেও ১ জেলে নিখোঁজ রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় ট্রলার মালিক ও উদ্ধার হওয়া জেলেরা।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) দিবাগত রাত ৯ টায় আকস্মিক ঘূর্ণিঝড় শুরু হওয়ার পর মনপুরার মেঘনা নদী ও বঙ্গোপসাগরের বিভিন্ন পয়েন্টে এই ট্রলারডুবি ও বাড়িঘর বিধ্বস্ত হওয়ার ঘটনা ঘটে।

স্থানীয় মৎস্য ব্যবসায়ী ও উদ্ধার হওয়া জেলেরা জানান, শুক্রবার সকাল থেকে উপজেলার বিভিন্ন ঘাট থেকে বঙ্গোপসাগরের মোহনা ও মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে মাছ শিকারে জান জেলেরা। আবহাওয়ার অবনতি দেখা দিলে বিভিন্ন ঘাটে ফিরতে শুরু করে ট্রলারগুলো। ঘাটে ফেরার সময় আকস্মিক ঝোড়ো হাওয়া ও ঢেউয়ের তোড়ে ছয়টি ট্রলার ডুবে যায়।

ডুবে যাওয়া ট্রলারগুলোর মালিকরা হলেন বসার মাঝি, মানউদ্দিন মাঝি, মহিউদ্দিন মাঝি, কামাল মাঝি, নাজিম মাঝি, মনির মাঝি ও ইউনুছ মাঝি।

এসময় আশেপাশে থাকা মাছধরা অন্য ট্রলারগুলো প্রায় শতাধিক জেলেকে উদ্ধার করে। তবে জেলেদের মাছ ধরার জাল ও ট্রলার নদীতে তলিয়ে যায়। এসময় বসার মাঝির ট্রলারের ১ জেলেকে উদ্ধার করা সম্ভব হয়নি।

নিখোঁজ জেলে মো. আলাউদ্দিন (৩৫), হাজিরহাট ইউনিয়নের সোনার চার এলাকার বাসিন্দা।

এছাড়া আংশিক ক্ষতিগ্রস্ত ট্রলারগুলোর মালিক হলেন, রফিক মাঝি, কবির মাঝি, শাহিন মাঝি, মালেক মাঝি, সুজন মাঝি, গিয়াসউদ্দিন মাঝি ও শহিদ মাঝি ট্রলার।

এছাড়াও আকস্মিক ঝড়ে উপজেলার কলাতলির চর, কাজীর চর, শহীদ সামছুদ্দিন চরসহ বিভিন্ন স্থানে অর্ধশতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এর মধ্যে কলাতলির চর ও কাজীর চরে ৩০ টি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। এসময় ঘূর্ণিঝড়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি মোটা গাছ পড়ে মনপুরা থানার ৩০ ফুট সীমানা প্রাচীর ক্ষতিগ্রস্ত হয়েছে।

এব্যাপারে মনপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জহিরুল ইসলাম জানান, সাগর মোহনায় মনপুরার ছয়টি ট্রলার ডুবে যাওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে সব কয়টি ট্রলার উদ্ধার করা হয়েছে। এতে থাকা জেলে ও মাঝিদের উদ্ধার করা সম্ভব হয়েছে। এখনো ১ জেলে নিখোঁজ রয়েছে। নিখোঁজ জেলেকে উদ্ধারে কোস্ট গার্ডের সাথে সমন্বয় করে উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে। বাকি ট্রলারগুলোর বিষয়ে খবর নেওয়া হচ্ছে।

আরএস