উপদেষ্টা এ এফ হাসান আরিফ

পার্বত্য চট্টগ্রাম নিয়ে গুজব ছড়ানো হচ্ছে

পার্বত্যাঞ্চল প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৮:১১ পিএম

পাহাড়ের শান্তি বিনষ্টে পার্বত্য চট্টগ্রামকে নিয়ে গুজব ছড়ানো হচ্ছে মন্তব্য করে অন্তর্বর্তীকালীন সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ তিনি বলেন, কিছু কিছু দেখে আমার কাছে মনে হচ্ছে মনিপুরের কিছু ছবিকে ফটোকপি করে গুজব ছড়ানো হচ্ছে। পাহাড় নিয়ে সৃষ্ট গুজব মোকাবেলায় স্থানীয় সাংবাদিকদের কাজ করার আহ্বান জানান।

তিনি বলেন, সোশ্যাল মিডিয়ার উপকারিতা যেমন আছে, অপকারিতাও আছে। সেই অপকারিতাও এখন দেখলাম।বিভিন্ন জায়গার ছবিতে।

এ সময় সাংবাদিকদের গুজব ও অপপ্রচার মোকাবিলায় ভূমিকা রাখারও অনুরোধ জানান। পাশাপাশি পারস্পরিক সাংস্কৃতিক মেলবন্ধন বাড়ানোর ওপর গুরুত্ব দেন তিনি। নতুন বাংলাদেশ গড়তে একযোগে কাজ করার ওপর জোর দিতেও আহ্বান জানান হাসান আরিফ।

শনিবার (২১ সেপ্টেম্বর) বিকালের দিকে খাগাড়ছড়িতে উচ্চ পদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা, স্থানীয় বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ ও জাতিগোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

হাসান আরিফ বলেন, একদম তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে এত ঘটনা ঘটে গেল, প্রাণ গেল। আগামীতে যেন ভুল বোঝাবুঝি না হয় সে ব্যাপারে সজাগ থাকতে হবে।

এর আগে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে মতবিনিময় সভায় যোগ দেন উপদেষ্টা। রাজনৈতিক দলের প্রতিনিধি, জেলার গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের উপস্থিতিতে তিনি পার্বত্য চট্টগ্রামে শান্তি-সম্প্রীতি রক্ষায় বসবাসরত বাসিন্দাদের একযোগে কাজ করার আহ্বান জানান।

খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান এর সভাপতিত্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা সুপ্রদীপ চাকমা,

এ সময় উপদেষ্টারা পার্বত্য চট্টগ্রামে শান্তি-সম্প্রীতি রক্ষায় সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানান। পাহাড়কে অশান্ত করতে একটি মহল ষড়যন্ত্র করছে উল্লেখ করে তারা বলেন, ষড়যন্ত্র রুখতে গুজবে কান দেবেন না। যার যার অবস্থান থেকে দল-মত নির্বিশেষে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হোন। তারা আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী ও প্রশাসনকে সর্বোচ্চ ধৈর্যের পরিচয় দিয়ে দায়িত্ব পালনের নির্দেশ দেন।

সভায় বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল মো. আশরাফুজ্জামান ছিদ্দিকী, সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের এরিয়া কমান্ডার মেজর জেনারেল মো. মাইনুর রহমান, পুলিশের আইজিপি মো. ময়নুল ইসলাম, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো.তোফায়েল ইসলাম, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শরীফ মো. আমান হাসান, পুলিশ সুপার মো. আরেফিন জুয়েল, খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূইয়া, মং সার্কেলের রাজা সাচিংপ্রু চৌধুরী উপস্থিত ছিলেন।

আরএস