বিএনপিশূন্য কুষ্টিয়া: দ্রুত নতুন কমিটি চান নেতাকর্মীরা

কুষ্টিয়া প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০৩:০৪ পিএম

কুষ্টিয়া জেলা বিএনপির মেয়াদোত্তীর্ণ কমিটি বাতিল ঘোষণার দশদিন পরও নতুন কমিটি গঠন কিংবা অনুমোদন দেওয়া হয়নি। ফলে কমিটিবিহীন চলছে জেলার সাংগঠনিক কর্মকাণ্ড।

গত ১২ সেপ্টেম্বর বিএনপির কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত পত্রে কুষ্টিয়া জেলা বিএনপির কমিটি সম্প্রতি বাতিল করা হয়।

পরবর্তীতে নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়নি।

জানা যায়, মেয়াদোত্তীর্ণ হওয়ায় বিএনপির কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তে গত ১২ সেপ্টেম্বর কুষ্টিয়ার জেলা কমিটি বাতিল ঘোষণা করা হয়। অতিসত্বর বিএনপির জেলা কমিটি ঘোষণা করা হবে বলে ওই চিঠিতে উল্লেখ করা হয়। কিন্তু গত দশদিনেও গঠন করা হয়নি নতুন আহ্বায়ক কমিটি।

ফলে কুষ্টিয়া জেলা বিএনপি চলছে কমিটিবিহীন। তবে জেলার সিনিয়র নেতৃবৃন্দের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে কেন্দ্র ঘোষিত কর্মসূচিসহ দলীয় সব কর্মকাণ্ড। যত দ্রুত সম্ভব নতুন কমিটির ঘোষণার উপর গুরুত্বারোপ করেন কুষ্টিয়া জেলা বিএনপির তৃণমূল নেতাকর্মীরা।

এদিকে সরকার পতনের পর দলীয় নেতাকর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরলেও কমিটিবিহীন জেলা বিএনপিতে বর্তমানে বিরাজ করছে অনেকটা স্থবিরতা। ২০১৯ সালে দ্বিবার্ষিক কাউন্সিলে সাবেক এমপি সৈয়দ মেহেদী আহমেদ রুমীকে সভাপতি ও সাবেক এমপি অধ্যক্ষ সোহরাব উদ্দিনকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে ১০১ সদস্যবিশিষ্ট কুষ্টিয়া জেলা বিএনপির কমিটি গঠন করা হয়েছিল।

তবে সম্প্রতি ওই কমিটি বিলুপ্তের পর নতুন আহ্বায়ক কমিটির দায়িত্ব কে বা কারা পাচ্ছেন তা নিয়ে নেতাকর্মীদের জল্পনা-কল্পনার শেষ নেই। আহ্বায়ক কমিটিতে নতুন মূখ হিসাবে আহ্বায়ক শহর বিএনপির সভাপতি কুতুব উদ্দিন আহম্মেদ, সদস্য সচিব হিসেবে উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রকৌশলী জাকির হোসেন সরকার, সদস্য হিসেবে কুষ্টিয়া-১ সাবেক এমপি রেজা আহমেদ বাচ্চু, ভেড়ামারার অ্যাডভোকেট তৌহিদুল ইসলাম আলম, মিরপুরের রহমত আলী রব্বান, খোকসার আলা উদ্দিন ও কুমারখালীর বর্ষীয়ান নেতা নুরুল ইসলাম আনসার প্রামাণিকের নাম শোনা যাচ্ছে।

গুরুত্বপূর্ণ জেলা হিসাবে কুষ্টিয়া জেলা বিএনপির কমিটি যথা শিগগিরই সম্ভব গঠন ও অনুমোদনের তাগিদ দেন কুষ্টিয়া জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক শরিফুল আলম কামাল।

কুষ্টিয়া জেলা বিএনপির অন্যতম নেতা ও কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রকৌশলী জাকির হোসেন সরকার জানান, কেন্দ্রীয় কমিটি কর্তৃক অনুমোদিত কুষ্টিয়া জেলা বিএনপির আহ্বায়ক কমিটি খুব শীঘ্রই ঘোষণা করা হবে জেনেছি। তবে নতুন আহ্বায়ক কমিটি গঠন সংক্রান্ত তথ্য তার জানা নেই বলে তিনি জানান।

কুষ্টিয়া শহর বিএনপির সভাপতি কুতুব উদ্দিন আহম্মেদ জানান, কুষ্টিয়া একটি বৃহৎ সাংগঠনিক জেলা। তথ্য-উপাত্ত সংগ্রহ ও বিচার-বিশ্লেষণ করে গ্রহণযোগ্য নতুন কমিটি গঠনে কিছুটা বিলম্ব হচ্ছে বলে তিনি জানান।

ইএইচ