মাগুরায় ড্রেন দখল মুক্ত করতে উচ্ছেদ অভিযান

মাগুরা প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০৪:২৫ পিএম

অবশেষে ড্রেন দখল মুক্ত করতে উচ্ছেদ অভিযান শুরু করা হয়েছে মাগুরায়।

ধীর গতিতে চলছে খনন কাজ, একাধিক ড্রেন উদ্ধার এখনো রয়েছে বাকি। বৃষ্টিতে পুরো শহর পানিতে তলিয়ে যাওয়ার পর টনক নড়ে মাগুরা জেলা প্রশাসক কার্যালয় কর্মকর্তাদের।

এরপর জরুরি সভা ডেকে ড্রেন ও অবৈধ দখলদার বিরুদ্ধে অভিযানে নামে জেলা প্রশাসক ও পৌরসভা।

শহরের মূল ঘটকের পানি নিষ্কাশনের মূল বাঁধায় রয়েছে, ভায়না মোড় ও ডিসি কোর্ট মার্কেট।

১৯৭২ সালে মাগুরা পৌরসভা স্থাপিত হলেও পর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় চরম ভোগান্তিতে পড়েছেন এলাকাবাসী। অবশেষে ড্রেন দখল মুক্ত করতে উচ্ছেদ অভিযান পরিচালনা হচ্ছে দীর্ঘ ২৫ বছর পর।

গত ১৬ সেপ্টেম্বর পৌরসভার চলমান জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে সংশ্লিষ্ট স্থানগুলো সরেজমিনে পরিদর্শন করেন নবাগত জেলা প্রশাসক মো. অহিদুল ইসলাম।

এ সময় তিনি জলাবদ্ধতা সমস্যা সমাধানে অবৈধ স্থাপনা অপসারণসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিভিন্ন নির্দেশনা প্রদান করেন।

১৭ সেপ্টেম্বর মাগুরা জেলার জেলা প্রশাসকের নির্দেশনায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও পৌর প্রশাসকের তত্ত্বাবধানে জলাবদ্ধতা সমস্যার সমাধানে অবৈধভাবে দখলকৃত ড্রেনগুলো পুনরুদ্ধার এবং ভরাট হওয়া ড্রেন উদ্ধার কার্যক্রম পরিচালনা করেন।

নবাগত জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. অহিদুল ইসলাম জানান, মাগুরাবাসীর দুর্ভোগ লাঘবে এবং জলাবদ্ধতা দূরীকরণে এ ধরনের কার্যক্রম নিয়মিত চলমান থাকবে।

রোববার দুপুরে মাগুরা পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. আহসান বারী জানান, পূর্বে নির্মিত ড্রেনের যে সকল স্থানে ভরাট বা বাঁধা গ্রস্থ হচ্ছে সে সকল স্থানে পুনরায় খননের মাধ্যমে পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হচ্ছে। কাজ চলমান রয়েছে একটু সময় লাগবে কাজ শেষ হতে।

ইএইচ