বরিশালে শিশু অধিকার সপ্তাহ ও বিশ্ব শিশু দিবস পালিত

বরিশাল ব্যুরো প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০২:০৪ পিএম

বরিশালে শিশু অধিকার সপ্তাহ ও বিশ্ব শিশু দিবস-২০২৪ উপলক্ষ্যে শিশু সমাবেশ, উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকালে জিলাস্কুল মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন- অতিরিক্ত জেলা প্রশাসক লুসিকান্ত হাজং।

দিবসটির এ বছরের নির্ধারিত প্রতিপাদ্য হচ্ছে ‘প্রতিটি শিশুর অধিকার, রক্ষা আমাদের অঙ্গীকার।

জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে জেলা তথ্য অফিসের পরিচালক মো. রিয়াদুল ইসলাম, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মেহেরুন নাহার মুন্নি, জেলা ক্রীড়া অফিসার মো. সাইদুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার মো. জাহাঙ্গীর হোসাইন, জিলা স্কুলের প্রধান শিক্ষক অনিতা রানি হালদার বক্তব্য দেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ইউনিসেফের দেওয়া তথ্যমতে প্রতিবছর বাংলাদেশে প্রায় নয় হাজার শিশু পানিতে ডুবে মারা য়ায়। শিশুদের আদর-স্নেহে আমরা বড় করি, কিন্তু তাদের সাঁতার শিখানো প্রয়োজন তা আমরা একবারও ভাবি না। শিশুদের নিরাপত্তার জন্য সাঁতার শিখাতে হবে।

আজকের শিশু আগামী দিনের রাষ্ট্রনায়ক, দেশ সংস্কারক ও উদ্যোক্তা উল্লেখ করে বক্তারা আরও বলেন, শিশুর জন্মের পর জন্মনিবন্ধন ও নাম পাওয়া তার অধিকার। এ অধিকার বাস্তবায়নের জন্য বাবা-মা, পরিবার, শিক্ষকের অগ্রণী ভূমিকা রয়েছে। শিশুদের আনন্দ দিতে হবে। আনন্দের মধ্য দিয়ে নীতি-নৈতিকতা, আদর্শ, শিষ্টাচার ও পড়াশোনা শেখাতে হবে। পড়াশোনার পাশাপাশি সৃজনশীল  কাজ শেখাতে হবে। এতে তার চিন্তাশক্তি বৃদ্ধি পাবে। শিশুদের কোন ভুলের জন্য শাস্তি দেওয়া যাবে না। মায়া-মমতা দিয়ে বুঝাতে হবে। সন্তানকে ধর্মীয় শিক্ষা দিতে হবে। তবেই তারা সুনাগরিক হিসেবে বেড়ে উঠবে।

ইএইচ