কুমিল্লা বার্ড-এর ৫৭তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের উদ্বোধন

কুমিল্লা প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৮:২৯ পিএম

আজ ২৯ সেপ্টেম্বর বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)-এর ময়নামতি অডিটোরিয়ামে দুই দিনব্যাপী একাডেমির ৫৭তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের উদ্বোধন হয়েছে।

সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এবং পরিকল্পনা সম্মেলনের প্রধান অতিথি এ. এফ. হাসান আরিফ।

সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোসাম্মৎ শাহানারা খাতুন। উদ্বোধনী অধিবেশনে বিশেষ অতিথি ছিলেন ব্র্যাক, বাংলাদেশ-এর চেয়ারপার্সন ও পাওয়ার এন্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি)-এর নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান এবং স্থানীয় সরকার বিশেষজ্ঞ অধ্যাপক ড. তোফায়েল আহমেদ। পরিকল্পনা সম্মেলনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের উচ্চ ও মধ্য পর্যায়ের ১১০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তৃতায় স্থানীয় সরকার উপদেষ্টা বলেন, বাংলাদেশের পল্লী উন্নয়নে বার্ড অগ্রণী ভূমিকা পালন করেছে। বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলো সমগ্র বাংলাদেশে জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। বর্তমান এলজিইডি, উপজেলা কমপ্লেক্স, বিআরডিবি বার্ডের সফল কর্মসূচির ফসল।

সভাপতির বক্তৃতায় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের মাননীয় সচিব জনাব মোসাম্মৎ শাহানারা খাতুন বলেন, বার্ড বাংলাদেশের পল্লী উন্নয়নে সূতিকাগারের ভূমিকা পালন করেছে। সভাপতি মহোদয় আরো বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা অর্জন এবং উন্নত ও বৈষম্যহীন বাংলাদেশ বিনির্মানে বার্ড কৌশলগত ভূমিকা রাখবে।

নীতি নির্ধারনী পেপার উপস্থাপনায় বার্ডের মহাপরিচালক সাইফ উদ্দিন আহমেদ বার্ডের বর্তমান কার্যক্রম তুলে ধরেন। তিনি আরও বলেন, অতীতের মত বার্ড পল্লী’র জনগণের ভাগ্য উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বার্ড গত অর্থবছরে ০২টি আন্তর্জাতিক কোর্সসহ মোট ১৯৫টি কোর্সের মাধ্যমে ৮৩৪১ জনকে প্রশিক্ষণ প্রদান করেছে। জাতীয় পর্যায়ে প্রশিক্ষণের মধ্যে রয়েছে বিসিএস ক্যাডারভুক্ত কর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণ, বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ, বিভিন্ন প্রকল্পের তৃণমূল পর্যায়ের সুফলভোগীদের জন্য আয়োজিত প্রশিক্ষণ কোর্স। গবেষণা কার্যক্রমের অংশ হিসেবে বার্ড গত অর্থ বছরে ১৫টি গবেষণাকর্ম সম্পন্ন করেছে। এর মধ্যে ০৫টি গবেষণা গ্রন্থ আকারে প্রকাশিত হয়েছে। বার্ড বর্তমানে সরকারের রাজস্ব খাতের অন্তর্ভুক্ত সিভিডিপি ৩য় পর্যায় প্রকল্প বাস্তবায়ন করছে। এছাড়া বার্ড নিজস্ব অর্থায়নে ১৬টি প্রায়োগিক গবেষণা প্রকল্প বাস্তবায়ন করছে।

বার্ডের ৫৭তম পরিকল্পনা সম্মেলনের আহবায়কের দায়িত্ব পালন করছেন আবদুল্লাহ আল মামুন, পরিচালক (প্রশিক্ষণ), বার্ড। এছাড়াও সম্মেলনের সহযোগী আহবায়ক ও সহকারী আহবায়ক হিসেবে দ্বায়িত্ব পালন করছেন যথাক্রমে রাখি নন্দী, উপপরিচালক ও মোঃ রয়েল খান, সহকারী পরিচালক।

আরএস