কোস্ট গার্ডের অভিযান

ভোলার তেঁতুলিয়া নদীতে বাল্কহেড-ড্রেজারসহ আটক-১৫

ভোলা প্রতিনিধি: প্রকাশিত: অক্টোবর ১, ২০২৪, ০২:৩১ পিএম

ভোলার তেঁতুলিয়া নদীতে অভিযান চালিয়ে বাল্কহেড-ড্রেজারসহ ১৫ জনকে আটক করেছে কোস্টগার্ড দক্ষিণ জোনের সদস্যরা।

সোমবার(৩০ সেপ্টেম্বর) দুপুর থেকে বিকেল পর্যন্ত ভোলা সদর উপজেলার তেঁতুলিয়া নদী থেকে তাদেরকে আটক করা হয়।

একই দিন রাত ৯ টায় কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লে. এইচ এম এম হারুন-অর রশীদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নদী ভাঙনের এবং নদীর গতিপথ পরিবর্তনের অন্যতম মাধ্যম হলো অবৈধভাবে ড্রেজার ব্যবহার করে বালু উত্তোলন। অবৈধভাবে বালু উত্তোলনকারী ড্রেজারের বিরুদ্ধে বাংলাদেশ কোস্ট গার্ড নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় গোপন সংবাদের ভিত্তিতে সোমবার দুপুর আড়াইটা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বাংলাদেশ কোস্ট গার্ড দক্ষিণ জোন অধীন বিসিজি বেইস ভোলা কর্তৃক সেকশন কমান্ডার এম শফিক এর নেতৃত্বে ভোলা জেলার সদর উপজেলাধীন তেঁতুলিয়া নদীর চটকিমারা টাওয়ার সংলগ্ন এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে উক্ত এলাকা হতে অবৈধভাবে বালু উত্তোলনের সময় ০৩ টি ড্রেজার (চন্দ্রমোহন লোড ড্রেজার, বিএসকে নূর ড্রেজিং প্রকল্প-১ ও বিসমিল্লাহ লোড ড্রেজার) এবং ০৭ টি বাল্কহেড (১. খোয়াজ খিজির, ২.এমবি ইসমাইল- ২, ৩. মা মারুফা-১, ৪ এমবি গমজোদ্দি, ৫. এমবি সুমাইয়া, ৬. রাশেদ পরিবহণ ও ৭. বিসমিল্লাহ) সহ ১৫ জন বালু উত্তোলনকারীকে আটক করা হয়।

বাংলাদেশ কোস্টগার্ড দক্ষিণ জোনের এখতিয়ারভুক্ত এলাকাসমূহে নদী ভাঙন রোধকল্পে অবৈধভাবে বালু উত্তোলনকারী ড্রেজার এর বিরুদ্ধে কোস্ট গার্ডের এরূপ অভিযান অব্যাহত থাকবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিআরইউ