তাড়াইলে আন্তর্জাতিক অহিংস দিবস পালিত

তাড়াইল (কিশোরগঞ্জ) প্রতিনিধি: প্রকাশিত: অক্টোবর ২, ২০২৪, ০২:৩৩ পিএম

কিশোরগঞ্জের তাড়াইলে বেসরকারি সংস্থা পিস ফ্যাসিলিটেস্টর (পিএফজি) অর্থায়নে পালিত হয়েছে আন্তর্জাতিক অহিংস দিবস-২০২৪।

‘সংঘাত নয়-ঐক্যের বাংলাদেশ গড়ি’ এ শ্লোগানকে প্রতিপাদ্য করে আজ বুধবার (০২ অক্টোবর) সকাল ১০ টা ৩০ মিনিটে উপজেলা পরিষদের সামনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মানববন্ধনে শতাধিক নারী-পুরুষ ও শিক্ষার্থী স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।মানববন্ধন শেষে উপজেলা পরিষদ হলরুমে তাড়াইলে বেসরকারি সংস্থা পিস ফ্যাসিলিটেস্টর (পিএফজি‍‍`র) সভাপতি সাংবাদিক রবীন্দ্র সরকারের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ তাড়াইল উপজেলার ছয়টি ইউনিয়ন সমন্বয়কারী ও স্বেচ্ছাব্রতী ফোরামের সদস্যবৃন্দ উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

সভায় বক্তারা বলেন, অহিংসা বলতে বুঝায় হিংসা থেকে দূরে থাকা। হিংসা করে কেউ কারো ক্ষতি করতে পারেনা। হিংসার কারণে নিজেকেই ক্ষতিগ্রস্ত হতে হয়। তাই বিশ্ব থেকে হিংসা, বিদ্বেষ, হানাহানি, মারামারি, অসহিষ্ণুতা ও রক্তপাত বন্ধে বিশ্ববাসীকে সচেতন করতে প্রতি বছর দুই অক্টোবর দিবসটি পালন করা হয়।

প্রসঙ্গত- পৃথিবীর অসহিষ্ণুতা, উত্তেজনা, সহিংসতা বন্ধে ভারতের স্বাধীনতা আন্দোলনের অবিসংবাদিত নেতা মাহাত্ম্য গান্ধী অহিংস আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। তাই মহাত্মা গান্ধীর জন্মদিনকে ২০০৮ সাল থেকে আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে পালন করা হয়।

বিআরইউ