দুর্নীতির অভিযোগে ইউএনওকে অপসারণের দাবি

নিজস্ব প্রতিবেদক: প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৪, ১২:৩৫ পিএম

স্কুল-মাদ্রাসার নিয়োগে ঘুষ বাণিজ্য,আওয়ামীপন্থী  চক্রের যোগসাজশে প্রভাব বিস্তার ও জনগণের প্রত্যাশিত সেবা নিতে গেলেও দুর্বব্যহারের অভিযোগে নড়াইলের কালিয়া উপজেলার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুনু সাহাকে অপসারণের দাবি জানিয়েছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন।

এ ঘটনায় ওই কর্মকর্তার বিরুদ্ধে তদন্তের প্রেক্ষিতে তার অপসারণ চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে অভিযোগ করা হয়েছে।

রোববার (১ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর ওই অভিযোগ করা হয়েছে।

অভিযোগে বলা হয়েছে,  আমরা বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন নড়াইল জেলার কালিয়া উপজেলা শাখার সাধারণ শিক্ষার্থী। আপনি অবগত আছেন ক্ষমতাচ্যুত আওয়ামী সরকারের ইন্ধনে দেশের মাঠ প্রশাসনে ব্যাপক বিকেন্দ্রীকরণ করা হয়েছে। এই ছোবল থেকে বাদ যায়নি কালিয়া উপজেলাও। গত ১২ মার্চ ২০২৩ সাল থেকে কালিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করেন ৩৪ ব্যাচের কর্মকর্তা রুনু সাহা।যোগদানের পর থেকেই উপজেলার আওয়ামীপন্থী একটি চক্রের সাথে যোগসাজশে প্রভাব বিস্তার শুরু করেন। 

এ উপজেলার একাধিক স্কুল এবং মাদ্রাসায় একজন নৈশপ্রহরী পদেও তিনি সাত থেকে দশ লাখ টাকা করে ঘুষ নিয়েছেন। স্থানীয় হাট-বাজারের ইজারা এবং সরকারি প্রতিষ্ঠানের প্রায় সকল জায়গা থেকেই হাতিয়ে নিয়েছেন মোটা অংকের টাকা। পাশাপাশি সিটিজেন চার্টার অনুযায়ী জনগণের প্রত্যাশিত সেবা নিতে গেলেও করেছেন দুর্বব্যহার ও হয়রানি।

অভিযোগে আরও বলা হয়েছে,  আওয়ামী সরকারের প্রেতাত্মা হিসেবে কাজ করা এই উপজেলা নির্বাহী অফিসারের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে অতিদ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হোক৷ অন্যাথায় উপজেলা প্রশাসন ঘেরাউ করে অসহযোগ আন্দোলন গড়ে তোলা হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার রুনু সাহা বলেন, এ বিষয়ে আমি এখনো জানিনা৷ অভিযোগ দিলে শুনানি হবে৷ প্রক্রিয়া অনুযায়ীই সব হবে।

বিআরইউ