পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় টাঙ্গাইল পৌর এলাকায় ভয়াবহ জলাবদ্ধতা

রাইসুল ইসলাম লিটন, টাঙ্গাইল প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৪, ০৫:৩৯ পিএম

পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় টাঙ্গাইল পৌরসভায় ভয়াবহ জলাবদ্ধতা দেখা দিয়েছে। ফলে পৌর এলাকার অধিকাংশ বাসাবাড়িতে প্রবেশ করেছে বৃষ্টির পানি। এতে তলিয়ে গেছে প্রায় অধিকাংশ পাড়া মহল্লার রাস্তাঘাট।

বৃহস্পতিবার মধ্যরাত থেকে একটানা বৃষ্টি শুরু হলে ভোগান্তির মধ্যে পড়তে হয় পৌরসভার অধিকাংশ পৌরবাসীকে।

হঠাৎ করে ব্যবসা প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে বৃষ্টির পানি প্রবেশ করায় মালামাল ও আসবাবপত্র নষ্ট হয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন অনেকেই। এদিকে পানি নিষ্কাশনের জন্য পৌর কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ গ্রহণ না করায় স্থানীয়দের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

আদালত পাড়া, থানা পাড়া, আদি টাঙ্গাইল, বিশ্বাস বেতকা, সাবালিয়া এলাকার বাসিন্দাদের ভোগান্তির মাত্রা চরম আকার ধারণ করেছে বলে অভিযোগ স্থানীয়দের।

স্থানীয়দের অভিযোগ, পৌরসভার মোট ১৮টি ওয়ার্ডের মধ্যে প্রায় সব থেকে বেশি ভোগান্তিতে পড়েছে পৌরসভার ১৪, ১৫, ১৭ ও ১৮ নং ওয়ার্ডের বাসিন্দারা। বসতবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে পানি প্রবেশ করায় চরম ভোগান্তির মধ্যে পড়তে হয়েছে তাদের।

এ বিষয়ে ১৮ নং ওর্য়াডের বাসিন্দা মো. সাইফুল ইসলাম অভিযোগ করে বলেন, পৌর কর্তৃপক্ষ গত ৫ বছরে আমাদের এলাকায় কোন প্রকার উন্নয়ন কাজ করেনি। খাল দখল হয়ে গিয়েছে, ফলে ড্রেন দিয়ে পানি প্রবাহিত হচ্ছে না।

একই এলাকার আমিনা খাতুন বলেন, আমাদের বসতঘরেও পানি ঢুকে পড়েছে। তাই বাসার ফ্রিজ ও অনেক আসবাবপত্র নষ্ট হয়ে যাচ্ছে।

এ বিষয়ে ১৫ নং ওয়ার্ডের বাসিন্দা আতোয়ার রহমান বলেন, গত কয়েক বছর শুধু উন্নয়নের কথা শুনেছি। কিন্তু সাবেক মেয়ররা কোন প্রকার ড্রেনের উন্নয়নমুলক কাজ করেনি। ফলে আমাদের এ ভোগান্তি পোহাতে হচ্ছে।

এ বিষয়ে টাঙ্গাইল পৌরসভার প্রশাসক মো. শিহাব রায়হানের সাথে  মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

ইএইচ