বরিশালে বিশ্ব বসতি দিবস পালন

বরিশাল ব্যুরো প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ০৪:১৫ পিএম

‘তরুণদের সম্পৃক্ত করি, উন্নত নগর গড়ি’ প্রতিপাদ্যে বরিশালে নানা আয়োজনের মধ্যদিয়ে বিশ্ব বসতি দিবস পালিত হয়েছে।

দিবসটি পালন উপলক্ষ্যে সকালে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন নেতৃত্ব দেন।

র‌্যালি শেষে সার্কিট হাউজ সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বিভাগীয় কমিশনার মো. শওকত আলী প্রধান অতিথি ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, পরিকল্পিত নগরী গড়ার জন্য তিন ধরনের মানুষ প্রয়োজন-নগর পরিকল্পনাবিদ, নকশাবিদ ও সিভিল ইঞ্জিনিয়ার। এদের পরিকল্পনানুসারে নগর গড়তে হয়। সেই পরিকল্পনা মোতাবেক প্রশস্ত রাস্তা, নিরাপদ ড্রেনেজ ব্যবস্থা, স্যানিটেশন, পার্ক ও খেলার মাঠ থাকতে হয়।

আরও বলেন, বরিশাল নগরে ৪৬টি ছোট-বড় খাল রয়েছে। খাল থেকে ৪০ ফুট দূরে ঘরবাড়ি তৈরি করতে হবে। খালের পাশে বনায়ন করতে হবে। যা সিটি কর্পোরেশনের সিদ্ধান্ত। খালগুলো নিয়মিত পরিষ্কার করে নাব্যতা রক্ষা করতে হবে। বরিশালে যেহেতু উন্নয়ন কর্তৃপক্ষ নেই সেক্ষেত্রে নগর উন্নয়ন কর্তৃপক্ষের সিটি কর্পোরেশনের সাথে কাজের সম্পৃক্ততা বাড়াতে হবে।

বিভাগীয় ও জেলা প্রশাসন, গণপূর্ত অধিদপ্তর, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ও নগর উন্নয়ন অধিদপ্তরের  আয়োজনে সভায় অন্যান্যের মধ্যে তত্ত্বাবধায়ক প্রকৌশলী মানিক লাল দাস, পুলিশ সুপার মোহাম্মদ বেলায়েত হোসেন, সিভিল সার্জন ডা. মারিয়া হাসান ও সিনিয়র প্ল্যানার আসাদুজ্জামান বক্তৃতা করেন।

ইএইচ