২ জনের কারাদণ্ড

ভোলায় সাড়ে ৩ কোটি টাকার অবৈধ কারেন্ট জাল জব্দ

ভোলা প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৪, ০৭:১৭ পিএম

ভোলার চরফ্যাশনে প্রায় সাড়ে ৩ কোটি টাকার মাছ ধরার বিভিন্ন প্রকারের অবৈধ কারেন্ট জাল জব্দ করেছে বাংলাদেশ নৌবাহিনীর একটি চৌকস দল।

বুধবার উপজেলার আনজুর হাট ও শশীভূষণ এলাকায় অভিযান চালিয়ে এ জাল জব্দ করে পরবর্তীতে ওই জাল দুপুরে আগুনে পুড়িয়ে দেওয়া হয়।

বাংলাদেশ নৌবাহিনী ভোলা কন্টিনজেন্টের লেফটেন্যান্ট কমান্ডার মোহাম্মদ মুফতাদিউল ইসলাম গণমাধ্যমকে জানান, গোপন সংবাদের ভিত্তিতে তিনি জানতে পারেন চরফ্যাশন উপজেলার আনজুর হাট ও শশীভূষণ এলাকার কিছু অসাধু ব্যবসায়ী দীর্ঘদিন যাবত অবৈধ জালের ব্যবসা করে আসছেন। এমন তথ্যের ভিত্তিতে গত মঙ্গলবার নৌবাহিনী, কোস্টগার্ড, উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সিনিয়র মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে এলাকায় যৌথ অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনার সময় আনজুর হাট বাজারের ৬টি দোকান ও শশীভূষণ এলাকার ৪টির দোকানে তল্লাশি করে ১০ লাখ ৪০ হাজার মিটার কারেন্ট জাল, ২৫ হাজার মিটার চরঘেরা জাল, ৪ হাজার মিটার বেহুন্দি জাল, ২৫০ পিস চায়না চাইজাল, ১৫০ পিস চায়না দুয়ারি জাল ও ২০০ কেজি পলিথিন জব্দ করা হয়। যার আনুমানিক বাজার মূল্য ৩ কোটি ৪১ লক্ষ ৯৫ হাজার টাকা।

এ সময় এই ব্যবসার সাথে জড়িত ২ জনকে আটক করা হয়। পরবর্তীতে ওই দুজনকে নিষিদ্ধ জাল বিক্রেতার সাথে জড়িত থাকার অভিযোগে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

এদিকে জব্দকৃত পরবর্তীতে ওই জাল জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বনাথ কুমারের উপস্থিতিতে বুধবার ভোলা সদর উপজেলার ভেদরিয়া লঞ্চঘাট এলাকায় আগুনে পুড়িয়ে দেওয়া হয়।

ইএইচ