জিপিএ-৫: ৭ হাজার ৯২২ জন

কুমিল্লা বোর্ডে এইচএসসিতে পাসের হার ৭১ দশমিক ১৫ শতাংশ

কুমিল্লা প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৪, ০৪:৫৬ পিএম

এইচএসসি পরীক্ষার ফলাফলে এ বছর কুমিল্লা বোর্ডে পাসের হার ৭১ দশমিক ১৫ শতাংশ। যা বিগত ৪ বছরের মধ্যে সর্বনিম্ন।

গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৭৫ দশমিক ৩৯। এর আগে ২০২০ সালে ১০০ %, ২০২১ সালে ৯৭.৪৯ %, ২০২২ সালে ৯০.৭২%, ২০২৩ সালে ৭৫.৩৯ % এবং ২০২৪ সালে ৭১.১৫ শতাংশ।  তবে বেড়েছে জিপিএ-৫।

এ বছর জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৯২২ জন। গত বছর জিপিএ-৫ ছিল ৫ হাজার ৬৫৫ জন।

এ বছর ১ লাখ ১২ হাজার ৩১২ জন পরীক্ষার্থীর মধ্যে ৭৯ হাজার ৯০৫ জন উত্তীর্ণ হয়েছে।

মঙ্গলবার সকালে কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো. নিজামুল করিম বোর্ড মিলনায়তনে এ ফলাফল ঘোষণা করেন।

চেয়ারম্যান জানান, এ বছর কুমিল্লা বোর্ডের অধীন ৬ জেলায় শতভাগ পাস করেছে ১০টি প্রতিষ্ঠান। শূন্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠান ৪টি।   ফলাফলে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা। মেয়েদের মধ্যে ৪ হাজার ৯৫৪ জন জিপিএ-৫ অর্জন করেছে। ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৯৬৮ জন।

মেয়েদের শতকরা পাশের হার ৭৩ দশমিক ৭০ শতাংশ এবং ছেলেদের ৬৭ দশমিক ৭৪ শতাংশ।

ফলাফলে পাসের হার কম হওয়া প্রসঙ্গে বোর্ড চেয়ারম্যান বলেন, এ বছর ইংরেজি ও আইসিটিসহ বিভিন্ন বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছ। এর মধ্যে ইংরেজিতে ফেল করেছে ২১ হাজার ৫৩৮ এবং আইসিটিতে ফেল ১২ হাজার ৮১০ জন। তাই পাসের হার কমে গেছে।

তিনি আরও বলেন, এ দুটি বিষয়ে বেশি পরীক্ষার্থী ফেল করা এবং শূন্য পাস করা প্রতিষ্ঠান প্রধানদের নিকট থেকে এ বিষয়ে ব্যাখ্যা চাওয়া হবে।

সংবাদ সম্মেলনে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. মো. আসাদুজ্জামান, সচিব প্রফেসর নুর মোহাম্মদ এবং উপ পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ হাবীবুর রহমান ও মোহাম্মদ শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

ইএইচ